হ্যারি ব্রুক বা যশস্বী নয়, এই ভারতীয় তরুণকে বিশ্বক্রিকেটের ভবিষ্যৎ বলে দাবি করলেন জেসন রয়

বিশ্ব ক্রিকেটে প্রতি বছর একাধিক তরুণ ক্রিকেটার উঠে আসছেন। ক্রিকেটের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাওয়ায় ভারতের তরুণ প্রজন্মও এখন ক্রিকেটের প্রতি আগ্ৰহ প্রাকাশ করছে। এমনকি এই মুহূর্তে দলে একাধিক প্রতিভাবান ক্রিকেটার আছেন যারা ভারতীয় ক্রিকেটকে অনেক দূর নিয়ে যাবেন বলে বিশেষজ্ঞরা মনে করেন। এবার ভবিষ্যতের অন্যতম ব্যাটসম্যান হিসাবে জেসন রয় (Jason Roy) একজন ভারতীয় ক্রিকেটারকেই বেছে নিলেন।

এই বছর বিশ্বকাপে ইংল্যান্ড ভালো পারফরমেন্স করতে না পারলেও তারা ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো এই টুর্নামেন্টে চাম্পিয়ন হয়েছিলো। জেসন রয় এই চাম্পিয়ন দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন। বর্তমানে তিনি আবুধাবি টি ১০ লিগে চেন্নাই ব্রেভসের (Chennai Braves) হয়ে অংশগ্রহণ করছেন। এবার সম্প্রতি ইএসপিএনক্রিকইনফো শো-এর একটি অনুষ্ঠানে জেসন রয় ভারতের যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal), রুতুরাজ গায়কোয়াডের (Ruturaj Gaikwad) মতো ক্রিকেটারকে বাদ দিয়ে শুভমান গিলকে (Shubman Gill) ভবিষ্যতের অন্যতম ব্যাটসম্যান হিসাবে বেছে নিলেন।

২৪ বছর বয়সি গিল এই বছর ক্রিকেট জীবনের সেরা ফর্মে আছেন। তিনি এখনও পর্যন্ত এই বছর ২৯ টি একদিনের ম্যাচে ইতিমধ্যেই ১৫৮৪ রান করেছেন। এছাড়াও শুভমান একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যার ব্যাট থেকে এই বছর সব ফরম্যাটেই শতকরা এসেছে। এর ফলে তিনি একদিনের ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের মধ্যে ১ নম্বর স্থানে আছেন। এছাড়াও এই বছর ১৮ জানুয়ারী হায়দ্রাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৪৯ বলে ২০৮ রান করে গিল সর্ব কনিষ্ঠ ব্যাটসম্যান হিসাবে আলোচনায় উঠে এসেছিলেন।

অন্যদিকে ২০২৪ আইপিএলের (IPL) আগে হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) গুজরাট টাইটান্স (Gujarat Titans) থেকে আবার নিজের ঘর মুম্বাই ইন্ডিয়ান্সে (Mumbai Indians) ফিরে গেছেন। এর ফলে গুজরাটের হয়ে শুভমান গিলকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে। এই ভারতীয় তরুণ ক্রিকেটারের ব্যাট থেকে এখনও পর্যন্ত আইপিএলে ৯১ ম্যাচে ২৭৯০ রান এসেছে।