Ind Vs Eng: ঐতিহাসিক রেকর্ডের পথে জেমস অ্যান্ডারসন, পাখির চোখ চতুর্থ টেস্ট

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচে মাত্র ৪টি উইকেট নিলে, প্রথম ফার্স্ট বলার হিসেবে ইতিহাস গড়বেন জেমস অ্যান্ডারসন। এই ইংলিশ খেলোয়াড় এখনো পর্যন্ত তার টেস্ট ক্যারিয়ারের ৬৯৬ টি উইকেট নিয়েছেন। 700 র ক্লাবে পৌছতে প্রয়োজন মাত্র ৪ টি উইকেট। এখন দেখার বিষয় ind vs eng 4th test এ অ্যান্ডারসন সেই বিশেষ পরিসংখ্যান অর্জনটি করতে পারছেন কিনা। কারণ, টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত কেবলমাত্র স্পিনাররাই এই ফিগার অর্জন করেছে। প্রথমবারের জন্য কোন ফাস্ট বোলার এমন বিশেষ ফিগার অর্জন করতে চলেছে।

টেস্ট ক্রিকেটে সব থেকে বেশি উইকেট শিকার করেছেন মুত্তিয়া মুরলীধরন। তিনি তার ক্যারিয়ারে ৮০০ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের ঐতিহাসিক রেকর্ড অর্জন করেছেন। টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হলেন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। তিনি তার ক্যারিয়ারে সব মিলিয়ে 708 টি টেস্ট উইকেট দিয়েছেন। বর্তমানে জেমস অ্যান্ডারসনের সামনেও ৭০০র বিশেষ ক্লাব অর্জন করার সুযোগ রয়েছে।

অ্যান্ডারসনের সামনে শেন ওয়ার্ণের রেকর্ড ভাঙার সুযোগ

অ্যান্ডারসনের সামনে অস্ট্রেলিয়ার সাবেকি কিংবদন্তি খেলোয়াড় শেন ওয়ার্নের রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। আসলে জেমস অ্যান্ডারসন যদি ভারত ও ইংল্যান্ডের মধ্যে চলমান টেস্ট সিরিজের চতুর্থ এবং পঞ্চম ম্যাচে ১৩ টি উইকেট নিতে পারে, তাহলে তিনি সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়ার নিরিখে শেন ওয়ার্নের রেকর্ডও ভেঙে দেবে।

এমনটাই ছিল অ্যান্ডারসনের টেস্ট ক্যারিয়ার

জেমস অ্যান্ডারসন তার টেস্ট ক্যারিয়ার ২০০৩ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে শুরু করেছিল। তিনি তার ক্যারিয়ারে এখনো পর্যন্ত সব মিলিয়ে 155 টি টেস্ট ম্যাচে 345 টি ইনিংস খেলেছেন। যেখানে তিনি এখনও পর্যন্ত 26.50 গড়ে মোট 696 টি উইকেট নিয়েছেন। উইকেট দেওয়ার পাশাপাশি অ্যান্ডারসন বিশ্বের দ্বিতীয় এমন খেলোয়াড় যিনি সবচেয়ে বেশি সংখ্যক টেস্ট ম্যাচ খেলেছেন। 200 টি ম্যাচ খেলে প্রথম স্থানে রয়েছে শচীন টেন্ডুলকার। ফলে সিরিজের চতুর্থ ম্যাচটি অ্যান্ডারসন তথা সম্পূর্ণ ইংলিশ টিম এবং ভারতীয় দলের জন্য যে বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।