BCCI-কে‌ অমান্য করায় বড় মাশুল দিতে চলেছে শ্রেয়াস-কিষান, সংকটে ভারতীয় দলের জায়গা

ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্দেশ অমান্য করায় এবার বড়সড় শাস্তি পেতে চলেছেন ভারতীয় দলের ব্যাটার শ্রেয়াস আইয়ার এবং ঈশান কিষাণ।

একদিকে চলছে ভারত বনাম ইংল্যান্ড চতুর্থ টেস্ট (India vs England 4th Test)। অন্যদিকে সংকটের মুখে ভারতীয় দলের দুই তারকা ব্যাটার। ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) নির্দেশ অমান্য করায় এবার বড়সড় শাস্তি পেতে চলেছেন শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এবং ঈশান কিষাণ (Ishan Kishan)। নতুন মরশুমে বিসিসিআই-এর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে পারেন তারা।

যদিও ঈশান কিষাণকে নিয়ে অনেক আগেই অসন্তোষ প্রকাশ করেছিল বিসিসিআই। কারণ, তিনি ব্যাক্তিগত কারণ দেখিয়ে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছুটি নিয়ে চলে এসেছিলেন। তারপর অনেকদিন কেটে গেলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেননি তিনি। তাকে বিসিসিআই নির্দেশ দিয়েছিল রঞ্জি ট্রফি (Ranji Trophy 2024) খেলতে। কিন্তু তিনি তা উপেক্ষা করায় এবার বড়সড় শাস্তির মুখে পড়তে পারেন।

অন্যদিকে শ্রেয়াস আইয়ারের ক্ষেত্রেও বিষয়টি ঘটেছে ঠিক একইরকম। শ্রেয়াস আইয়ারকে কিছুদিন আগেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দল থেকে বাদ দেওয়া হয়। কানাঘুষো শোনা যাচ্ছিলো, তিনি নাকি চোট পেয়েছিলেন। তার কিছুদিন পর বিসিসিআই তাকে রঞ্জি খেলার নির্দেশনা দেয়, কিন্তু রঞ্জি না খেলায় চোটের অজুহাত দেখিয়ে নিজের পছন্দ মতো করে বেড়াচ্ছিলেন শ্রেয়াস।

তার দিনকয়েক পরেই ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি থেকে শ্রেয়াস সুস্থ বলে বিসিসিআইকে খবর দেওয়ায় সব সত্য বেরিয়ে এসেছে তাকে নিয়ে। যদিও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার প্রসঙ্গে জানিয়ে রাখি৷ বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah) অনেক আগেই জানিয়েছিলেন, বিসিসিআই-এর সাথে চুক্তিবদ্ধ হতে গেলে সেইসকল ক্রিকেটারকে ঘরোয়া ক্রিকেট খেলতেই হবে। তারা যদি জাতীয় দলের অন্তর্ভুক্ত না থাকেন, তাহলে এই নিয়ম পালন করা তাদের জন্য বাধ্যতামূলক। রঞ্জি ট্রফিতেও অংশ নিতেই হবে। যদি কেউ অংশ না নেয়, তাহলে তাকে চুক্তিবদ্ধ করা হবে না।