IPL Auction 2024: পরিবর্তন করা হলো আইপিএল ২০২৪ নিলামের সময়, এই নতুন সময়ে শুরু হবে প্লেয়ার কেনাবেচা

আইপিএলের (IPL 2024) নিলামের দিন যত এগিয়ে আসছে সমর্থকদের মধ্যে উন্মাদনা তত বেড়ে চলেছে। ২০০৮ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট বিশ্বের অন্যতম সফল একটি ফ্রাঞ্চাইজি লিগ। এই মুহূর্তে বিশ্বের সকল তারকা ক্রিকেটার আইপিএলে অংশগ্রহণ করার জন্য উৎসাহ প্রকাশ করে থাকেন। এবার ২০২৪ আইপিএলের সময় পরিবর্তন করলো বিসিসিআই (BCCI)।

এই বছর ১৯ ডিসেম্বর ২০২৪ আইপিএল নিলাম দুবাইতে অনুষ্ঠিত হতে চলেছে। এই নিলামে এখনও পর্যন্ত সমস্ত দল মিলিয়ে সর্বমোট ২৬২.৯৫ কোটি টাকা খরচ করার জন্য উপলব্ধ রয়েছে। ১০ টি ফ্রাঞ্চাইজির মধ্যে সর্বোচ্চ গুজরাট টাইটান্সের (Gujarat Titans) কাছে ৩৮.২৫ কোটি টাকা আছে। অন্যদিকে লখনউ সুপার জায়ান্টসের (Lucknow Super Giants) কাছে সর্বনিম্ন ১৩.২৫ কোটি টাকা রয়েছে। এই মুহূর্তে পরবর্তী আইপিএলের জন্য দলগুলির কাছে ৩০ টি বিদেশী ক্রিকেটারদের সঙ্গে মোট ৭৭ টি স্লট খালি আছে।

এছাড়াও ২০২৪ আইপিএল নিলামের জন্য ইতিমধ্যেই মোট ৩৩৩ জন ক্রিকেটারের নাম কর্মকর্তারা বেছে নিয়েছেন। এই তালিকায় ২১৪ জন ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে ১১৯ জন বিদেশি ক্রিকেটার রয়েছেন। ২০২৪ আইপিএল নিলামে ইংল্যান্ডের হ্যারি ব্রুক (Harry Brook), অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড (Travis Head), নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল (Daryl Mitchell), এই বছরের বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) সহ একাধিক তারকা ক্রিকেটারদের দেখা যাবে।

১৯ ডিসেম্বর ২০২৪ আইপিএলের নিলাম টি দুবাইতে প্রথমে দুপুর ২:৩০ থেকে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে। এই নিলামটি দুপুর ১ থেকে অনুষ্ঠিত হতে চলেছে‌। এর সঙ্গেই এই সময় থেকেই অনুষ্ঠনটি স্পোর্টস ১৮ নেটওয়ার্কে (Sports 18 Network) সরাসরি সম্প্রচার করা হবে এবং অনলাইনে জিও সিনেমার (Jio Cinema) অ্যাপ ও ওয়েবসাইটে লাইভ দেখা যাবে‌। সময় পরিবর্তনের কারণ হিসাবে ১৯ ডিসেম্বর ৪:৩০ থেকে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় একদিনের ম্যাচটি উল্লেখ করা হয়েছে।