IPL 2024 নিলামে ৩৩৩ প্লেয়ারের ভাগ্য নির্ধারণ! প্রকাশ হলো সমস্ত সেট এবং প্লেয়ারদের তালিকা

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিলো ১৯ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিত হবে আইপিএল ২০২৪ মিনি নিলাম (IPL 2024 Auction)। কিন্তু ওইদিন কখন নিলাম শুরু হবে এবং কতজনের ভাগ্য নির্ধারণ হবে হাতুড়ির দ্বারা, সবটাই জানিয়ে দিয়েছে বিসিসিআই (BCCI)। কবে এগুলি জানানো হবে, সেই চেয়ে অনেকেই অপেক্ষা করছিলেন দিনটির জন্য। আইপিএলের রিটেনশন লিস্ট অনেক আগেই জমা পড়েছে। অন্যদিকে ট্রেডিং উইন্ডোও একদিন রয়েছে।

আইপিএল ২০২৪ মিনি নিলামটি অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর, ভারতীয় সময় দুপুর ২:৩০ টায়। এদিকে অংশগ্রহণকারী প্রত্যেকটি দলের মিলে মোট স্লট বাকি রয়েছে মোট ৭৭ টি। যার জন্য ভারতীয় এবং বিদেশী ক্রিকেটার মিলিয়ে মোট ১১৬৬ জন ক্রিকেটার নিজেদের নাম নিবন্ধন করেছেন। তার মধ্যে মেরে কেটে আজ ৩৩৩ জন ক্রিকেটারকে বেছে নেওয়া হয়েছে নিলামের জন্য। মোট এই সংখ্যক ক্রিকেটারদের ভাগ্য নির্ধারণ করা হবে হাতুড়ির দ্বারা, সুতরাং তাদের নামই নেওয়া হবে ওই নিলামে। যার মধ্যে রয়েছেন ২১৪ জন ভারতীয় ক্রিকেটার এবং ১১৯ জন বিদেশী ক্রিকেটার।

আবার তাদের মধ্যেই ২১৫ জন ক্রিকেটার রয়েছেন আনক্যাপড ক্রিকেটার অর্থাৎ যারা একেবারের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে খেলেননি। এছাড়া ১১৮ জন ক্রিকেটার এমন রয়েছেন, যাদের আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা রয়েছে। তাদের মধ্যে থেকেই মাত্র ৭৭ জন সুযোগ পাবেন আইপিএল ২০২৪ এ খেলার। অনেক দল আবার সম্পূর্ণ স্কোয়াড না পূরণ করতে পারে, সেক্ষেত্রে আসন সংখ্যা কিছুটা কমতে পারে।

এবার দেখে নেওয়া যাক, নাম করা ক্রিকেটারদের মধ্যে কে কোন সেটে রয়েছেন:

প্রথম সেটটি হল সম্পূর্ণ ব্যাটসম্যানদের, ওই তালিকায় নাম রয়েছে ট্রাভিস হেড, হ্যারি ব্রুক, করুন নায়ার, মনীশ পান্ডে, স্টিভ স্মিথ, রভমান পাওয়েল এবং রাইলি রুশোর।

দ্বিতীয় সেটটি হল অলরাউন্ডারদের, ওই তালিকায় রয়েছেন জেরাল্ড কোইটজি , প্যাট কামিন্স, ওয়ানিন্দু হাসারাঙ্গা, ড্যারেল মিচেল, আজমাতুল্লাহ ওমারজাই, হার্ষাল প্যাটেল, রাচিন রবীন্দ্র, শার্দুল ঠাকুর, ক্রিস ওকস।

তৃতীয় সেটটি হল উইকেটরক্ষকের, যেখানে রয়েছেন কেএস ভরত, জশ ইংলিশ, কুশল মেন্ডিস, ফিলিপ সল্ট, ত্রিস্টান স্টাবস।

চতুর্থ সেটটি হল ফাস্ট বোলারদের, ওই তালিকায় রয়েছেন লকি ফার্গুসন, জশ হ্যাজেলউড, আলজারি জোসেফ, দিলসান মাদুশঙ্কা, শিবম মাভি, চেতন সাকারিয়া, মিচেল স্টার্ক, জয়দেব উনাদকাট, উমেশ যাদব।