WTC Final Day 2: ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় দিনের শেষেই হারের সামনে ভারত

প্রথম দিনের মতো আজ দ্বিতীয় দিনের শেষেও সংকটে ভারতীয় দল। আজ দ্বিতীয় দিনের শুরুতে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করেন ভারতীয় বোলাররা। গতকাল ৩ উইকেটে ৩২৭ রান থেকে আজ ৪৬৯ রানে সমাপ্ত হয় অস্ট্রেলিয়ার ইনিংস। দ্বিতীয় দিনে মাত্র ১৪২ রানে ৭ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

৪৬৯ রানের চাপ নিয়ে ক্রিজে ব্যাট করতে আসেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও শুভমান গিল (Shubman Gill)। প্রথমদিকে কিছুটা দ্রুতগতিতে রান করতে দেখা যায় ভারতীয় জুটিকে। কিন্তু মাত্র ১৫ রানে নিজের উইকেট হারান অধিনায়ক রোহিত শর্মা। বর্তমানে একেবারেই ছন্দে দেখা যায়নি তাকে। তার মূল্যবান উইকেটটি নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins)।

ঠিক তার পরের ওভারেই আসে শুভমান গিলের উইকেট। স্কট বোল্যান্ডের (Scott Boland) এক সুইং বলে বোল্ড হয়ে ড্রেসিংরুমে ফেরেন তিনি। বর্তমানে গিল খুব সুন্দর ছন্দে থাকলেও, আজ মূল্যবান সময়ে মাত্র ১৩ রান করে আউট হন তিনি। তাদের উইকেট হারানোর পর ক্রিজে কিছুক্ষণ ভরসা দেখান চেতেশ্বর পূজারা (Cheteswar Pujara) এবং বিরাট কোহলি (Virat Kohli)। বরাবরের মতো আজও তাদের উপর ভরসা রেখেছিলেন ভারতীয় সমর্থকরা। কিন্তু কিছুমুহুর্ত পরেই ১৪ রান করে ক্যামেরণ গ্রিনের (Cameron Green) বলে নিজের উইকেট দিয়ে বসেন পূজারা।

তবে পূজারার উইকেটটি খুব দ্রুত হারানোয় আশাহত হন ভারতীয় ক্রিকেট প্রেমীরা। তার আউটের পর ক্রিজে আসেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। দীর্ঘ ১৮ মাস পরে আবার ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে ব্যাট করতে নামেন তিনি। অন্যদিকে বিরাটও মিচেল স্টার্কের (Mitchell Starc) একটি ধারালো বাউন্সারের কোনোরকম জবাব খুঁজে না পেয়ে মাত্র ১৪ রানে নিজের উইকেট ছুড়ে দিয়ে আসেন বিরাট কোহলি। বিরাটের উইকেটে ফের আশাহত হন ভারতীয় ক্রিকেট প্রেমীরা।

মাত্র ৭১ রানে ৪ উইকেট হারায় ভারত। বিরাটের ফেরার পর ক্রিজে আসেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। অজিঙ্কা রাহানে ও রবীন্দ্র জাদেজার যুগলবন্দীতে ম্যাচের ভোল কিছুটা বদলে দেয়। যেখানে একের পর এক উইকেট হারাচ্ছিলো ভারত, সেখানে দাঁড়িয়ে থেকে বুক চিতিয়ে লড়ে যায় এই জুটি। তবে খুব দ্রুত গতিতে খেলছিলেন জাদেজা। আজ দিনের শেষের দিকে ৪৮ রানে ন্যাথান লায়নের (Nathan Lyon) শিকার হন তিনি। আবারও একটি ধাক্কা ভারতীয় শিবিরে। নতুন ব্যাটসম্যান হিসাবে ব্যাট করতে আসেন শ্রীকার ভরত (KS Bharat)। দ্বিতীয় দিনের শেষে ক্রিজে অপরাজিত রয়েছেন রাহানে এবং ভরত।

দ্বিতীয় দিন শেষে বিশ্ব WTC ফাইনাল ২০২৩ এর স্কোরকার্ড:

অস্ট্রেলিয়া: ৪৬৯ (১২১.৩ ওভার)

ভারত: ১৫১/৫ (৩৮ ওভার)

রবীন্দ্র জাদেজা: ৪৮(৫১)

অজিঙ্কা রাহানে: ২৯(৭১)*