WTC Final: স্বপ্ন দেখাচ্ছে বিরাট-রাহানের ব্যাট, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততে দরকার ২৮০ রান

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final) এর চতুর্থ দিনের খেলা আজ শেষ হল। আগামীকাল এই ‘আল্টিমেট টেস্ট’ ম্যাচের শেষ দিন। যদিও কার হাতে উঠবে চ্যাম্পিয়নের খেতাব তা এখনো বলা মুশকিল। অস্ট্রেলিয়া ম্যাচে কিছুটা এগিয়ে থাকলেও, চতুর্থ দিনের শেষে ম্যাচে এখনো নিজেদের বাঁচিয়ে রাখলো ভারতীয় দল। দিনের শুরুতে ভারতীয় বোলাররা অস্ট্রেলিয়াকে কিছুটা দমিয়ে রাখতে চাইলেও, অ্যালেক্স ক্যারির দুর্দান্ত ইনিংসে ভর করে তাদের ইনিংস শেষ হয় ২৭০ রানে। ভারতের সামনে লক্ষ্য দেওয়া হয় ৪৪৪ রানের।

৪৪৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও শুভমান গিল (Shubman Gill)। প্রথমদিকে খুব ভালো গতিতে রান এগিয়ে নিয়ে গেলেও, দ্বিতীয় সেশনের শেষ ওভারে শুভমান গিল আউট হয়ে যান। যদিও তার ক্যাচটি আদেও সঠিকভাবে ধরা হয়েছে কিনা, তা নিয়ে তোলপাড় ক্রিকেট মহল।

গিল আউট হওয়ার পর ব্যাট করতে আসেন চেতেশ্বর পূজারা (Cheteswar Pujara)। আজ প্রথম থেকে তিনিও একটু একটু করে সমর্থকদের ভরসা যোগাচ্ছিলেন। অন্যদিকে রোহিত শর্মাও পুরোনো ছন্দে খেলে রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। রোহিত-পূজারা জুটি মিলে ৫১ রানের গুরুত্বপূর্ণ পার্টনারশিপ করেন। তারপরেই ন্যাথান লায়নের (Nathan Lyon) বলে ভুল শট খেলে নিজের উইকেট ছুঁড়ে দিয়ে আসেন অধিনায়ক রোহিত শর্মা। ৬০ বলে ৪৩ রান করে সমাপ্ত হয় তার ইনিংস। পরবর্তী ব্যাটসম্যান হিসাবে ক্রিজে আসেন বিরাট কোহলি (Virat Kohli)। তখনও আশার আলো জ্বলজ্বল করছিল ভারতীয়দের চোখে।

ঠিক কিছুক্ষণ পরেই প্যাট কামিন্সের (Pat Cummins) একটি বাউন্সার বলে তাল সামলাতে না পেরে নিজের উইকেট দিয়ে বসেন পূজারা। মাত্র ২৭ রান করেই মাঠ ছাড়তে হয় তাকে। পূজারার উইকেটের পর ব্যাটিংয়ে আসেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। ভারত একটানা দুই উইকেট হারালেও, বিরাট-রাহানে জুটি ম্যাচকে এখনো টিকিয়ে রেখেছে নিজেদের দিকে। চতুর্থ দিন শেষে ৬০ বলে ৪৪ রানে নট আউট রয়েছেন বিরাট কোহলি এবং অন্যদিকে ৫৯ বলে ২০ রান করে ক্রিজে বিরাটের সহযোগিতা করছেন অজিঙ্কা রাহানে। চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৬৪ রান সংগ্রহ করেছে ভারত। এখনও ভারতের জয়ের জন্য প্রয়োজন ২৮০ রান।

চতুর্থ দিন শেষে WTC ফাইনালের স্কোরকার্ড:

অস্ট্রেলিয়া: ৪৬৯ (১২১.৩ ওভার) প্রথম ইনিংস

ভারত: ২৯৬ (৬৯.৪ ওভার) প্রথম ইনিংস

অস্ট্রেলিয়া: ২৭০/৮ ডি (৮৪.৩ ওভার) দ্বিতীয় ইনিংস

ভারত: ১৬৪/৩ (৪০ ওভার) দ্বিতীয় ইনিংস