WTC Final: শুরুটা ভালো হলেও দিনশেষে আবার ধাক্কা ভারতের, ২৯৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

দেখতে দেখতে সমাপ্ত হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের (WTC Final) তৃতীয় দিন। দিনের শুরুটা ভারতের নামে হলেও শেষমেষ আজ ফের পাল্লা ভারী অস্ট্রেলিয়া দলের। আজ তৃতীয় দিনের শেষে ২৯৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। এখনো হাতে রয়েছে ৬ টি উইকেট।

দিনের প্রথম দিকে ভারত একটি উইকেট হারালেও, অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) ও শার্দুলের ঠাকুরের (Shardul Thakur) সহযোগিতায় কিছুটা আশার আলো দেখে ভারতীয় সমর্থকেরা। কিন্তু দ্বিতীয় সেশন শুরু হতেই প্রথমেই উইকেট হারান রাহানে। তারপরেও থেমে থাকেননি শার্দুল ঠাকুর, নিজের দিক থেকে সমস্তরকম চেষ্টা চালিয়ে গিয়েছিলেন তিনি। তাদের যুগলবন্দীতে ২৯৬ রানে পৌঁছায় ভারতীয় দল।

ভারতকে ২৯৬ রানে অল আউট করে ১৭৩ রানে এগিয়ে থাকে অস্ট্রেলিয়া। দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ব্যাট করতে আসে অজিরা। ওপেনিংয়ে আসেন ডেভিড ওয়ার্নার ও উসমান খাওয়াজা। অস্ট্রেলিয়া মাত্র ২ রানের মাথায় হারায় একটি মূল্যবান উইকেট। ওয়ার্নারকে প্যাভিলিয়নের রাস্তা দেখান মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। এছাড়া টি ব্রেকের পর প্রথম দিকে উসমান খাওয়াজাকে আউট করেন উমেশ যাদব (Umesh Yadav)। মাত্র ১৩ রান করে আউট হন তিনি।

এরপর ক্রিজে দায়িত্ব সামলাচ্ছিলেন মারনাস লাবুসেন (Marnus Labuschagne) ও স্টিভেন স্মিথ (Steven Smith)। লাবুসেন ধীরগতিতে খেললেও, প্রথম থেকেই হাত খুলছিলেন স্মিথ। ৬২ রানের পার্টনারশিপও করে এই জুটি। ঠিক তার পরেই রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) বলে বড়ো শট খেলতে গিয়ে নিজের উইকেট দিয়ে বসেন স্মিথ। আজ ৩৪ রানে সমাপ্ত হয় তার ইনিংস।

পরবর্তী ব্যাটসম্যান হিসাবে ক্রিজে আসেন ট্রাভিস হেড (Travis Head), এই ইনিংসেও প্রথম থেকেই বড় শট খেলার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু আজ শেষরক্ষা হয়নি, একবার তার ক্যাচ মিস হলেও তার দুইবল পরেই রবীন্দ্র জাদেজার শিকার হন তিনি। তৃতীয় দিনের প্রায় শেষের দিকে ব্যাট করতে আসেন ক্যামেরণ গ্রিন। এসে কোনোভাবে আজকের মতো ওভার কাটিয়ে দেওয়ার চেষ্টা করেন তিনি। অন্যদিকে লাবুসেন ১১৮ বলে ৪১ রানে নট আউট রয়েছেন। আজ তৃতীয় দিনের শেষে ভারতের থেকে ২৯৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া।

WTC ফাইনাল তৃতীয় দিনের স্কোরকার্ড:

অস্ট্রেলিয়া: ৪৬৯ (১২১.৩ ওভার)

ভারত: ২৯৬ (৬৯.৪ ওভার)

অস্ট্রেলিয়া: ১২৩/৪ (৪৪ ওভার)