T20 World Cup 2024: বিশ্বকাপে ভারতের সাথে একই গ্রুপে পাকিস্তান, আমেরিকা, কানাডা, জানুন কবে কার সাথে খেলবে ভারত

ভারতীয় ক্রিকেট দল বছরের শুরুতেই দক্ষিণ আফ্রিকার (India vs South Africa Match) বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ দিয়ে যাত্রা শুরু করেছে। তবে এই বছর প্রতিটি দল টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। একদিনের বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে হারের পর এই টুর্নামেন্টে ব্লু ব্রিগেডরা ভালো ফলাফল করতে চায়। এবার দেখে নেওয়া যাক ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সম্ভাব্য সময়সূচী।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ এই বছর আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে আয়োজন করতে চলেছে। ইতিমধ্যেই এই টুর্নামেন্টের জন্য ২০ টি দল যোগ্যতা অর্জন করে নিয়েছে। ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো প্রথম সারির ক্রিকেট দলগুলির সঙ্গে পাপুয়া নিউ গিনি, নেপাল, উগান্ডার মতো দলকে প্রথমবারের মতো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেখা যাবে। আর কয়েক মাস পরেই টুর্নামেন্টটি ৪ থেকে ৩০ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ৫ টি দলকে ৪ টি গ্রুপে ভাগ করা হবে। দলগুলি রাউন্ড-রবিন ফরম্যাটে একে অপরের বিপক্ষে খেলবে। প্রতিটি গ্ৰুপের শীর্ষ ২ টি দল সুপার ৮-এ জায়গা করে নেবে। অন্যদিকে ভারতীয় দল বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরের পর আফগানিস্তানের (India vs Afghanistan Series) বিপক্ষে ৩ ম্যাচের টি টোয়েন্টি সিরিজে মাঠে নামবে। তারপর ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে ৫ ম্যাচের গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। এবার এরমধ্যেই সামনে এলো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সম্ভাব্য সময়সূচী।

স্পোর্টস তাকের একটি সূত্র অনুযায়ী ভারতীয় দলের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক গ্ৰুপে আয়ারল্যান্ড, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান জায়গা করে নেবে।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সম্ভাব্য সময়সূচি :-

৫ জুন : ভারত বনাম আয়ারল্যান্ড
৯ জুন : ভারত বনাম পাকিস্তান
১২ জুন : ভারত বনাম মার্কিন যুক্তরাষ্ট্র
১৫ জুন : ভারত বনাম কানাডা