হারের জের? WTC ফাইনালে ৫ দিন খেলে এক টাকাও পাবেন না রোহিতরা, জানুন কারণ

গতকাল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। এই নিয়ে অস্ট্রেলিয়া আইসিসির তিন ফরম্যাটের অন্যতম টুর্নামেন্ট একদিনের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন দল হিসাবে নিজেদের জায়গা করে নিলো। তবে স্লো ওভার রেটের জন্য এবার ভারত ও অস্ট্রেলিয়া দুই দলকেই জরিমানা করলো আইসিসি (ICC)।

ইংল্যান্ডের ওভালে পঞ্চম দিনে ভারত অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানে হেরে যায়। এরপরই ভারতীয় ক্রিকেট দল সমর্থকদের সমালোচনার মুখে পড়ে। তবে আরও এক দুঃখের সংবাদ ভারতীয় শিবিরে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে স্লো ওভার রেটের ভারতীয় দলের সমস্ত ম্যাচ ফি জরিমানা করা হয়েছে। অন্যদিকে একই কারণে অস্ট্রেলিয়া দলের ফি-এর ৮০ শতাংশ জরিমানা হিসাবে দিতে হবে।

জানা গেছে ভারত নির্ধারিত সময়ের মধ্যে ৫ ওভার কম বল করে। অন্যদিকে অস্ট্রেলিয়া নির্ধারিত সময়ের মধ্যে ৪ ওভার কম বল‌ করেছে। আইসিসি কোড অফ কন্ডাক্ট অনুসরে নির্ধারিত সময়ে বোলিং করতে ব্যর্থ হলে প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের তাদের ম্যাচ ফি-এর ২০ শতাংশ জরিমানা করা হয়।

চতুর্থ দিনে শুভমান গিল (Shubman Gill) তার আউটের বিষয়ে সমালোচনা‌ করার জন্য তাকে আরও ১৫% জরিমানা করা হয়েছে। এরফলে আইসিসি শুভমানকে মোট ১১৫% জরিমানা করেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটলবরো শুভমান গিলের আউট হয়ে যাওয়ার ক্যাচটি ক্যামেরন গ্রিন সঠিকভাবে ধরেছেন বলে সিদ্ধান্ত দেন। গিল ওই দিন সোশ্যাল মিডিয়ায় এর‌‌ বিরোধিতা করে একটি পোস্ট করেন যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।