‘ভারত জাহান্নামে যাক’ ভারতীয় দল পাকিস্তানের না যাওয়াই ভারতের নামে বিকৃত মন্তব্য জাভেদ মিয়াদাদের

ভারতের (India) ও পাকিস্তানের (Pakistan) মধ্যে রাজনৈতিক উত্তেজনা বারবার দুই দেশের ক্রিকেটের মধ্যেও প্রভাব ফেলেছে। এইবছর পাকিস্তানে অনুষ্ঠিত এশিয়া কাপ (Asia cup) ও ভারতে অনুষ্ঠিত একদিনের বিশ্বকাপে (ODI World Cup) এই দুই দেশে তাদের দল পাঠাবেনা বলে ঠিক করে। তবে সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছানো গেছে। কিন্তু এবার এই বিষয়ে বিস্ফোরক মন্তব্য করলেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদ (Javed Miandad)।

এই বছর এশিয়া কাপে ভারত পাকিস্তানে না যাওয়ার সিদ্ধান্তের জন্য সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রাক্তন পাকিস্তানের অধিনায়ক জাভেদ মিয়াঁদাদ বিসিসিআইকে আক্রমণ করেন। এর আগেই এইবছর এশিয়া কাপের বিষয়ে ভারত হাইব্রিড মডেল মেনে নেয়। অর্থাৎ ভারতের ম্যাচগুলি পাকিস্তানের বাইরে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। কিন্তু ভারতের পাকিস্তানের খেলতে না আসা নিয়ে এখনও ক্ষোভ প্রকাশ করে চলেছেন জাভেদ মিয়াঁদাদ।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “পাকিস্তান ২০১২ সালে এমনকি ২০১৬ সালেও ক্রিকেট সফরে ভারতে গিয়েছিলো। এবার ভারতের পালা পাকিস্তানে আসার। আমায় যদি সিদ্ধান্ত নিতে হয় তাহলে আমি কখনোই ভারতে কোনো ম্যাচ খেলতে যাব না এমনকি বিশ্বকাপও নয়। আমরা ‌সবসময় ভারতের সঙ্গে খেলার জন্য প্রস্তুত কিন্তু তারা কখনোই সৌজন্যতা দেখিয়ে একইভাবে উৎসাহ দেখায় না।”

জাভেদ মিয়াঁদাদ আরও বলেন, “পাকিস্তান ক্রিকেট অনেক বড়ো। আমরা এখনও ভালো মানের ক্রিকেটার তৈরি করছি। ভারত জাহান্নামে যাক। আমরা যদি ভারতে না যাই তাতে আমাদের কিছুই যায় আসবে না।” দুই দেশের সম্পর্ক ঠিক করার জন্য ক্রিকেট খেলাটা প্রয়োজন বলে তিনি মনে করেন।

এই বিষয়ে জাভেদ বলেন, ” প্রতিবেশী দুই দেশকে একে অপরকে সহযোগিতা করতে হবে। আমি সবসময় বলেছি ক্রিকেট এমন একটি খেলা যেখানে মানুষকে একে অপরের কাছাকাছি নিয়ে আসে এবং দেশের মধ্যে ভুল বোঝাবুঝি ও অভিযোগ ‌দূর করতে পারে। এশিয়া কাপের জন্য তারা এই বছর পাকিস্তানে দল পাঠাচ্ছে না তাই আমাদেরও এখন কঠিন সিদ্ধান্ত নেওয়ার সময় এসে গেছে।”