Ashes: অ্যাশেজের প্রথম ম্যাচের পর বড়সড় জরিমানার শিকার দুটি দলই, জানুন কি দোষ ছিল

গতকাল ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ (Ashes) সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া‌ (Australia) মাত্র ২ উইকেটে ইংল্যান্ডের (England) বিপক্ষে জয় নিশ্চিত করে। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে ইংল্যান্ড নিজেদের সেরাটা দিয়ে পারফরম্যান্স করলেও অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের (Pat Cummins) ব্যাট হাতে ৪৪ রানের দুর্দান্ত ইনিংসটি সবকিছু পালটে দেয়। তবে এই ম্যাচে এবার স্লো ওভার রেটের কারণে দুই দলের ক্রিকেটারদের শাস্তি সহ জরিমানা করলো আইসিসি।

বুধবার ইংল্যান্ডের বার্মিংহামের এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া কঠিন লড়াইয়ে মাত্র ২ উইকেটে জয় লাভ করে। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান উসমান খাওয়াজা (Usman Khawaja) প্রথম ইনিংসে ১৪১ রান ও দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করে ম্যাচের সেরা হন। তবে এই গুরুত্বপূর্ণ ম্যাচ শেষে এবার দুই দলকেই শাস্তির মুখে পড়তে হলো। রেফারি অ্যান্ডি পাইক্রফ্ট জানান দুই দল তাদের নির্ধারিত সময় থেকে ২ ওভার কম বল করেছে।

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes) বিষটি মেনে নেওয়ায় আনুষ্ঠানিকভাবে শুনানির প্রয়োজন হয়নি। এরফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে অস্ট্রেলিয়ার ২ পয়েন্টস কাটা হয়। এই ম্যাচে জয়ের পর তারা ১২ পয়েন্টস পেয়েছিলো। অন্যদিকে ইংল্যান্ডেরও ২ পয়েন্টস কাটা হয়েছে এরফলে তারা 2023-25 বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে তারা -২ পয়েন্টসে চলে গেলো।‌

এরসঙ্গে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের দুই দলের সদস্যদের ম্যাচ ফি-এর থেকে ৪০% কাটা হয়েছে।‌ সম্প্রতি প্যাট‌ কামিন্সের নেতৃত্বে অস্ট্রেলিয়া ইংল্যান্ডের মাটিতেই ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩ সালের চ্যাম্পিয়ন হয়। এখন বর্তমানে তারা ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ খেলছে।