World Cup: আজ থেকে শুরু হলো বিশ্বকাপের ট্রফি ট্যুর, জানুন কোন কোন দেশে কবে কবে ঘুরবে ট্রফীটি

ভারতে (India) আয়োজিত হতে যাওয়া এই বছরের ক্রিকেট বিশ্বকাপের (ODI World Cup) আর হাতে গোনা কয়েকটি দিন বাকি। ইতিমধ্যেই এক অভিনব উপায়ে বিশ্বকাপের ট্রফিটি উন্মোচন করা হয়েছে। আইসিসি (ICC) এবং বিসিসিআই (BCCI)-এর উদ্যোগে পৃথিবী থেকে ১,২০,০০০ ফুট উপরে -৬৫ ডিগ্ৰী সেলসিয়াসে বিশ্বকাপের ট্রফিটি পাঠানো হয়। এবার আইসিসি বিশ্বকাপ ট্রফির বিভিন্ন দেশে ভ্রমণের সূচী প্রকাশ করলো।

আইসিসি বিশ্বকাপ ট্রফির সফর ২৭ জুন অর্থাৎ আজ ভারত থেকে শুরু হবে। তারপর ট্রফিটি ১৮ টি দেশ ঘুরে আবার ৪ সেপ্টেম্বর ভারতে ফিরে আসবে। ট্রফি সফর সম্পর্কে বলতে গিয়ে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালার্ডিস বলেছেন, “আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি সফরটি সবচেয়ে বড়ো বিশ্বকাপ আসরের কাউন্টডাউনের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এই সফর বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ জায়গাগুলো পরিদর্শন করার পাশাপাশি ক্রিকেটের উন্নয়ন কর্মসূচিতে সহায়তা করবে।”

অন্যদিকে বিসিসিআই সভাপতি জয় শাহ (Jay Shah) বলেন, ” ক্রিকেট যেভাবে ভারতকে একত্রিত করে অন্য কোনো খেলা পারে না। ইতিমধ্যেই ৬ সপ্তাহ জুড়ে ১০ সেরা দেশের খেলার জন্য যে প্রস্তুতি নিচ্ছি তাতে গোটা দেশ খুবই উৎসাহিত‌। বিশ্বকাপের কাউন্টডাউনের মধ্যে ট্রফির সফরটি ভারতের সঙ্গে পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ শহর, স্টেডিয়ামে ভক্তদের কাছে বিশ্বকাপের উত্তেজনা পৌঁছে দেবে‌ এবং অনুপ্রাণিত করবে।”

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ ট্রফি সফরের সময়সূচী

২৭ জুন – ১৪ জুলাই: ভারত
১৫ – ১৬ জুলাই: নিউজিল্যান্ড
১৭ – ১৮ জুলাই: অস্ট্রেলিয়া
১৯ – ২১ জুলাই: পাপুয়া নিউ গিনি
২২ – ২৪ জুলাই: ভারত
২৫ – ২৭ জুলাই: মার্কিন যুক্তরাষ্ট্র
২৮ – ৩০ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ
৩১ জুলাই – ৪ আগস্ট: পাকিস্তান
৫ – ৬ আগস্ট: শ্রীলঙ্কা
৭ – ৯ আগস্ট: বাংলাদেশ
১০ – ১১ আগস্ট: কুয়েত
১২ – ১৩ আগস্ট: বাহরাইন
১৪ – ১৫ আগস্ট: ভারত
১৬ -১৮আগস্ট: ইতালি
১৯ – ২০ আগস্ট: ফ্রান্স
২১ – ২৪ আগস্ট: ইংল্যান্ড
২৫ – ২৬ আগস্ট: মালয়েশিয়া
২৭ – ২৮ আগস্ট: উগান্ডা
২৯ – ৩০ আগস্ট: নাইজেরিয়া
৩১ আগস্ট – ৩ সেপ্টেম্বর: দক্ষিণ আফ্রিকা
৪ সেপ্টেম্বর থেকে: ভারত