বিশ্বকাপ ২০২৩ শুরুর আগে‌ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে রোহিত বাহিনী, জানুন কবে কার বিরুদ্ধে খেলা

বহু অপেক্ষার অবসান ঘটিয়ে আজ তথা মঙ্গলবার প্রকাশিত হল আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সময়সূচী (ICC ODI World Cup 2023 Schedule)। এবারের বিশ্বকাপটি ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে, চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। এবার উঠে আসছে বিশ্বকাপের শুরুর সপ্তাহখানেক আগে থেকে প্রস্তুতি ম্যাচগুলির (Warm up matches) সময়সূচী সম্পর্কে।

আইসিসির সময়সূচী অনু্যায়ী, ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে প্রস্তুতি ম্যাচগুলি। যা চলবে ৩ অক্টোবর পর্যন্ত। তারপর একদিনের ব্যাবধানেই শুরু হবে বিশ্বকাপের মূলপর্বের খেলা। প্রথম ম্যাচটি রয়েছে গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যে। মোট ৫ দিন ধরে চলবে এই প্রস্তুতি পর্বের ম্যাচগুলি। যার মধ্যে ২ টি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্লু-ব্রিগেড।

হায়দ্রাবাদ, তিরুবনন্তপুরম এবং গুয়াহাটি এই তিনটি স্টেডিয়াম জুড়ে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপের প্রস্তুতি পর্বের ম্যাচগুলি। এরমধ্যে বিসিসিআই (BCCI) হায়দ্রাবাদকে বিশ্বকাপের জন্য বেছে নিলেও, বাকি স্টেডিয়াম দুটিকে তালিকায় অন্তর্ভুক্ত করেনি। হায়দ্রাবাদের রাজীবগান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামকে (Rajiv Gandhi International Cricket Stadium, Hyderabad) তালিকার অন্তর্ভুক্ত করলেও, সেখানে মূলপর্বে ভারতের কোনোরকম ম্যাচ রাখা হয়নি।

ভারতের প্রথম প্রস্তুতি ম্যাচটি রাখা হয়েছে ৩০ সেপ্টেম্বর গুয়াহাটিতে, ওইম্যাচে রোহিতবাহিনী মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে। ৩ অক্টোবর তিরুবনন্তপুরমে নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। যদিও ওইম্যাচের প্রতিপক্ষ এখনো ঠিক হয়নি। কোয়ালিফায়ার রাউন্ডের বিচারে কোয়ালিফায়ার ১ দলের বিপক্ষে খেলবে ভারত।