আর‌ চলবে না‌ উইকেট কিপারের চালাকি, আন্তর্জাতিক ক্রিকেটে DRS নিয়ে নতুন নিয়ম বার করল ICC

আধুনিক প্রযুক্তি ক্রিকেটে ব্যবহারের ফলে নিয়মগুলিতে আরও সচ্ছতা এসেছে। অন্যদিকে আধুনিক ক্রিকেটের পরিবর্তনের সঙ্গে আইসিসি (ICC) বিভিন্ন দিকে স্পষ্ট নজর রাখছে। এরফলে তারা সম্প্রতি নিয়মের কিছু পরিবর্তন এনেছে। এবার উইকেটের পিছনে আউটের আবেদনের বিষয়ে আরও স্পষ্টতা আনা হলো।

আইসিসির নতুন একটি পরিবর্তন অনুযায়ী ম্যাচ চলাকালীন মাঠের আম্পায়ারদের দ্বারা স্টাম্পিংয়ের আপিল করা হলে টিভি আম্পায়ার ক্যাচের জন্য পিছনে পরীক্ষা করবেন না। পরিবর্তনটি গত বছর ১২ ডিসেম্বর থেকে কার্যকর করা হয়েছিলো। উল্লেখ্য গত বছরের শুরুর দিকে ভারতের বিরুদ্ধে সিরিজে চলাকালীন অস্ট্রেলিয়ার (India vs Australia Series) উইকেটকিপার অ্যালেক্স কেরি (Alex Carey) স্টাম্পিংয়ের জন্য আবেদন করেছিলে।

কিন্তু ডিআরএস ছাড়াই উইকেটের পিছনে ক্যাচ ধরার আপিলের পর্যালোচনা করা হয়েছিল। যা বিষয়টি ন্যায্য নয় বলে অনেক ক্রিকেটে বিশেষজ্ঞ মনে করেছিলেন। এখন থেকে স্টাম্পিংয়ের আবেদনে শুধুমাত্র সাইড-অন ক্যামেরা থেকে ছবি প্রদর্শন হবে। আইসিসির নতুন সংশোধনী অনুযায়ী, “পরিবর্তনটি একটি স্টাম্পিং পর্যালোচনাকে সীমাবদ্ধ করে শুধুমাত্র স্টাম্পড পরীক্ষা করার জন্য। তাই ফিল্ডিং দলকে নির্দিষ্ট রিভিউ বাছাই ছাড়াই আউটের জন্য বিনামূল্যে রিভিউ থেকে বিরত রাখবে।”

ফলে এখন থেকে ক্রিকেটারদের উইকেট এর পিছনে ক্যাচের আবেদনের ক্ষেত্রে আলাদা করে আল্ট্রা এজের পর্যবেক্ষণের জন্য আবেদন করতে হবে। অন্যদিকে এখন থেকে ম্যাচে কোন ক্রিকেটারের বদলিকে বল করার অনুমতি দেওয়া হবে না যদি আঘাত প্রাপ্ত ক্রিকেটার তার আঘাতের সময় বোলিং করা থেকে চলে যান। এছাড়াও আইসিসির নতুন নিয়ম অনুযায়ী মাঠে আঘাতের চিকিৎসার জন্য নির্ধারিত সময় ৪ মিনিটের মধ্যে সীমিত করেছে।