আবার চাপে প্রতিবেশীরা, এশিয়া কাপের সাথে সাথে এবার ২০২৫ চ্যম্পিয়নস ট্রফীর সত্ত্বাও হারাচ্ছে পাকিস্তান

এখনও এশিয়া কাপের সমস্যা সমাধান না করতে পারায় আরও চাপের মুখে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সম্ভাব্য আয়োজক দেশ হিসাবে পাকিস্তানকে পরিবর্তন করার ভাবনা চিন্তা করছে আইসিসি (ICC)।

পাকিস্তান নিজেদের ভরসাযোগ্য আয়োজক দেশ হিসেবে তুলে ধরার জন্য এশিয়া কাপ সফলভাবে আয়োজন করতে হতো। কিন্তু এখনো পর্যন্ত এশিয়া কাপ নিয়ে নানা রকম সমস্যা কাটিয়ে উঠতে পারেনি তারা। ভারত প্রথম থেকেই এশিয়া কাপের জন্য পাকিস্তানে তাদের দল পাঠাবে না বলে জানিয়েছিল। পরবর্তী সময় পিসিবি কর্তৃক হাইব্রিড মডেল অর্থাৎ সমস্ত ম্যাচ পাকিস্তানের হলেও ভারতের ম্যাচগুলি পাকিস্তানের বাইরে আয়োজন করার বিষয়েও বিসিসিআই (BCCI) নাকচ করে দেয়।

এরকম অবস্থায় আইসিসি কোনো রকম সমস্যার মুখে পড়তে না চাওয়ার কারণে তারা আগে থেকেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির দায়িত্ব পাকিস্তানের থেকে সরিয়ে নিতে চায়। অন্যদিকে পরিকাঠামগত সমস্যার কারণে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের পরিবর্তে ইংল্যান্ডে হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এরফলে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির দায়িত্ব ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের কাছে যেতে পারে বলে জানা যাচ্ছে।

১৯৯৬ বিশ্বকাপের পর পাকিস্তান এখনো পর্যন্ত কোনরকম আইসিসির বড়ো টুর্নামেন্ট আয়োজন করেনি। এই বছর জুলাই মাসে আইসিসি ডারবানে বার্ষিক সম্মেলনে যেসব দেশ আগে কোনরকম বড়ো টুর্নামেন্ট আয়োজন করেনি তাদের সাথে নতুন করে চুক্তিবদ্ধ হতে পারে। সেই সময় পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ হিসাবে অদল বদল করার জন্য অনুরোধ করবে।