নতুন ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ে জায়গা খোয়ালেন লেবুস্যান, শীর্ষে ইংলিশ ব্যাটার, নেই বিরাট, প্রথম দশে মাত্র এক ভারতীয়

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম অ্যাশেজ (Ashes 2023) শেষ হতে না হতেই আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে (ICC Test Ranking) নিয়ে এলো বড় পরিবর্তন। টেস্ট ব্যাটসম্যানদের নতুন তালিকা প্রকাশ্যে এলো। দীর্ঘদিন ধরে টেস্ট র‍্যাংকিং এ বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান ছিলেন মারনস লেবুস্যান (Marnus Labuschagne)। কিন্তু নতুন র‍্যাংকিংয়ে জায়গা হারালেন তিনি। প্রথম দশে নেই বিরাট কোহলি (Virat Kohli)।

আইসিসির নতুন তালিকায় সম্প্রতি ভালো পারফরম্যান্স করে এক নম্বর স্থানে উঠে এসেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুট (Joe Root)। তিনি প্রথম স্থানে বিরাজমান ৮৮৭ পয়েন্টস নিয়ে। দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের সাদা বলের অধিনায়ক, কেন উইলিয়ামসন (Kane Williamson)। তার রেটিং ৮৮৩ পয়েন্টস। আগের নম্বর ১ টেস্ট ব্যাটসম্যান মারনস লেবুস্যান বর্তমানে ৮৭৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নেমে এসেছেন।

চতুর্থ স্থানে রয়েছে আরেক সেরা ব্যাটসম্যান ট্রাভিস হেড (Travis Head)। তার পয়েন্টস হল ৮৭৩। পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (Babar Azam)। ষষ্ঠ স্থানে রয়েছেন এই প্রজন্মের আর এক সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথ (Steve Smith)। তার রেটিং পয়েন্টস হল ৮৬১। সপ্তম স্থানেও জায়গা করেছেন অজি ব্যাটসম্যান উসমান খাওয়াজা (Usman khawaja)।

অষ্টম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ড্রায়েল মিচেল। নবম স্থানে রয়েছেন শ্রীলংকার অভিজ্ঞ ওপেনার দিমুথ করুনারত্নে। তার রেটিং পয়েন্টস ৭৮০। আশ্চর্যের ব্যাপার হলো দীর্ঘদিন টেস্ট ক্রিকেটের বাইরে থাকা সত্ত্বেও দশ নম্বরে এখনো জায়গা ধরে রেখেছেন ভারতীয় দলের অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পান্থ (Rishabh Pant)।