মাত্র ৩২ বছর বয়সে অবসর! সবাইকে অবাক করে হঠাৎ এই সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকার ধ্বংসাত্মক কিপার-ব্যাটসম্যানের

কয়েকদিন আগেই কেপটাউনে ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচ (India vs South Africa Test) খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন টেস্ট অধিনায়ক ডিন এলগার (Dean Elgar)। তার এক সপ্তাহ পেরোতে না পেরোতেই আরও এক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার লালবলের ক্রিকেটকে বিদায় জানালেন। তিনি আর কেউ নন, তিনি হলেন হেনরিখ ক্লাসেন (Heinrich Klaasen)।

দক্ষিণ আফ্রিকার এই উইকেটরক্ষক ব্যাটার অন্যান্য ফরম্যাটে বেশ সুনাম করলেও, টেস্ট ক্রিকেটে তিনি মাত্র ৪ টি ম্যাচ খেলেছেন। স্কোয়াডে থাকলেও, লালবলের ক্রিকেটে অধিকাংশ সময় বেঞ্চে বসেই সময় কাটাতে হয়েছে ক্লাসেনকে। তিনি তার সর্বশেষ টেস্ট ম্যাচটি খেলেছেন গতবছরের মার্চ মাসে জোহানেসবার্গে। তারপরই আজ আন্তর্জাতিক টেস্ট ফরম্যাটকে বিদায় বললেন তিনি।

হেনরিখ ক্লাসেন জনমাধ্যমে জানিয়েছেন, “সঠিক সিদ্ধান্ত নিচ্ছি কি না, তা ভাবতে ভাবতেই আমার অনেক নির্ঘুম রাত কেটেছে। লাল বলের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছি। এটা খুবই কঠিন সিদ্ধান্ত আমার জন্য কারণ ক্রিকেটের অন্যতম পছন্দের ফরম্যাট এটি।” টেস্ট ক্রিকেট নিজের পছন্দের ফরম্যাট হওয়া সত্ত্বেও সময়ের অনেক আগেই ওই ফরম্যাটকে বিদায় জানালেন তিনি।

দক্ষিণ আফ্রিকার এই উইকেটরক্ষক ব্যাটার আরও বলেন, ‘মাঠ ও মাঠের বাইরে আমি যা কিছু লড়াইয়ের মুখোমুখি হয়েছি, তাই আমাকে ক্রিকেটার বানিয়েছে। আমার এতদূর আসার যাত্রাটা বেশ ভালোই ছিল এবং দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে আমি খুব খুশি। টেস্টের টুপিটাই আমার কাছে সবচেয়ে মূল্যবান টুপি।” ক্লাসেনের এই কথা থেকে স্পষ্ট যে, তিনি ঠিকঠাক সুযোগ না পাওয়ায় মাত্র ৪ ম্যাচ খেলেই নিজের প্রিয় ফরম্যাট থেকেই অবসর নিয়েছেন।