‘ওদের অবদান বিরাটের মতই’, ভারতীয় ক্রিকেটের দুই মহারথীকে আবার টেস্ট দলে ফিরিয়ে আনার দাবী হরভজনের

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতীয় দল (India vs South Africa match) টেস্ট ম্যাচে হেরে এই বছর শেষ করেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালের পরে এই হার ক্রিকেট বিশেষজ্ঞরা মেনে নিতে পারছেন না। ফলে ভারতীয় নির্বাচকদের দিকে অনেকেই আঙুল তুলছেন। এবার ভারতীয় টেস্ট দলে গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান না থাকায় হরভজন সিং (Harbhajan Singh) তীব্র সমালোচনা করলেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ভারতীয় দল প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। ওপেনার রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিল (Shubham Gill) সম্পূর্ণ ব্যর্থ হন। একমাত্র কেএল রাহুলের (KL Rahul) ব্যাট থেকে ১০১ রান আসে। এরপর দক্ষিণ আফ্রিকার করা ৪০৮ রান তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসেও ভারতীয় দলের একইরকম পরিস্থিতি দেখা যায়। মাত্র ২ জন ব্যাটসম্যানের রান ২ অঙ্কে পৌঁছাতে পেরেছিলো। বিরাট কোহলি (Virat Kohli) সর্বোচ্চ ৭৬ রান করেন।

এরপরেই ভারতীয় টেস্ট দলে আজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) এবং চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) মতো ক্রিকেটার না থাকায় অনেকেই প্রশ্ন তোলেন। সম্প্রতি হরভজন সিং এই বিষয়ে বলেন, “রাহানে এবং পূজারাকে কোনো কারণ ছাড়াই দলে রাখা হয়নি। তারা সব জায়গায় রান করেছে। আপনি যদি আগের রেকর্ড দেখেন তাহলে জানবেন কোহলির মতোই টেস্ট ক্রিকেটে পুজারার অবদান রয়েছে। আমি বুঝতে পারছি না কেন পূজারা বাদ পড়েছেন। আমাদের টেস্টে পূজারার থেকে ভালো ব্যাটসম্যান কেউ নেই।”

উল্লেখ্য চেতেশ্বর পূজারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে ১৪ এবং দ্বিতীয় ইনিংসে ২৭ রান করে হতাশ করেছিলেন। এরপরে তিনি জাতীয় দলের বাইরে চলে গেছেন‌। এখনও পর্যন্ত ভারতের হয়ে ১০৩ টি টেস্ট ম্যাচে পূজারা ৭১৯৫ রান করেছেন। অন্যদিকে আজিঙ্কা রাহানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে একমাত্র ভারতীয় ব্যাটসম্যান তিনি দুরন্ত ফর্মে ছিলেন। দেশের হয়ে রাহানের ব্যাট থেকে ৮৫ টি টেস্ট ম্যাচে এখনও পর্যন্ত মোট ৫০৭৭ রান এসেছে।