ছ’বলে ছয় ছক্কা, ৪৩ বলে ১৯৩ রানের ইনিংস! টি-১০ ক্রিকেটের সমস্ত রেকর্ড ভেঙে তছনছ হামজা সালিমের

ব্যাটসম্যান হামজা সেলিম দার (Hamza Saleem Dar) মাত্র ৪৩ বলে ১৯৩ রান করে বিশ্ব ক্রিকেটের রেকর্ডবুক ভেঙে দেন। কাতালুনিয়া জাগুয়ারস এবং সোহাল হসপিটালেটের মধ্যে ইউরোপীয় ক্রিকেট টি-১০ ম্যাচে এই অসাধারণ ইনিংসটি খেলা হয়েছিল, যেখানে কাতালুনিয়া জাগুয়ারস ম্যাচটি ১৫৩ রানের বিশাল ব্যবধানে জিতেছিল। ১৯৩ রানের রেকর্ড ইনিংসে হামজা ২২টি ছক্কা ও ১৪টি চার হাঁকিয়েছেন। এভাবে তিনি এখন টি-১০ ক্রিকেটের (T10 Cricket) ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত রান করা ব্যাটসম্যান হয়েছেন, এর আগে এই রেকর্ড ছিল অন্য কোনো ব্যাটসম্যানের নামে ১৬৩ রান।

সেলিম তার ঐতিহাসিক ইনিংসে ১৪ টি চার এবং ২২ টি ছক্কা মেরেছিলেন। তিনি ৪৪৮.৮৩ স্ট্রাইক রেটে রান করেছিলেন এবং মাত্র ২৪ বলে তার সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। এই ইনিংসের সময়, তিনি এক ওভারে ছয়টি ছক্কা মারার কীর্তিও করেছিলেন। কাতালোনিয়ার ইনিংসের নবম ওভার করতে আসা মোহাম্মদ ওয়ারিস ওই ওভারে দেন মোট ৪৩ রান। এই ওভারে সেলিম টানা ছয়টি ছক্কা মেরেছিলেন। নয় বলের ওভারে দুটি ওয়াইড এবং একটি নো বলও ছিল। সেলিম এই ওভারে একটি চার মেরেছিলেন এবং তারপরে পরপর ছয়টি ছক্কা মেরেছিলেন।

ম্যাচের কথা বলতে গেলে প্রথমে ব্যাট করে কাতালুনিয়া জাগুয়ারস মাত্র ১০ ওভারে ২৫৭/০ রান তোলে। হামজা ছাড়াও ইয়াসির আলি মাত্র ১৯ বলে ৫৮* রান করেন। পরে জাগুয়াররা সোহাল হসপিটালেটকে ১০ ওভারে ৮ উইকেটে ১০৪ রানে আটকে দেয়। হসপিটালেটের পক্ষে রাজা শাহজাদ ১০ বলে ২৫ রান করে সর্বোচ্চ রান করেন। এছাড়া কামার শাহজাদ ১৩ বলে ২২ রান এবং আমির সিদ্দিকী ৯ বলে ১৬ রান করেন।

জাগুয়ারদের হয়ে হামজা আবারও বোলিংয়ে উজ্জ্বল হয়ে ওঠেন এবং তিনটি উইকেট তুলে নেন। এছাড়া ফয়সাল সরফরাজ, ফারুখ সোহেল, আমির হামজা ও উমর ওয়াকাস একটি করে উইকেট নেন। এই ম্যাচের পর জাগুয়াররা তাদের জয়ের ধারা অব্যাহত রাখে এবং বৃহস্পতিবার তাদের পরবর্তী ইসিএস স্পেন টি-টেন (ECS T10 Spain) ম্যাচে বাংলা সিসিকে পরাজিত করে।