ক্রিকেটে পক্ষপাতিত্ব বিহীন প্লেয়ার অফ দ্যা ম্যাচ বেছে নেওয়ার জন্য অভিনব আর্জি রাখলেন গৌতম গম্ভীর

বর্তমানে ক্রিকেট হল প্রতিযোগিতামূলক গেম। যেখানে সেরা পারফরমেন্সের জন্য দুই পক্ষের ১১ জন করে মোট ২২ জন ক্রিকেটার মুখিয়ে থাকে। তাদের মধ্যে একজনের মাথায় ওঠে ম্যাচের সেরার মুকুট। হ্যাঁ, ঠিকই ধরেছেন এই প্রতিবেদনে বলা হচ্ছে, ‘প্লেয়ার অফ দ্যা ম্যাচ’ (Player Of The Match) কে নিয়ে। অনেক সময় এমন হয় প্লেয়ার অফ দ্যা ম্যাচের জন্য দুই থেকে তিনজন প্রতিযোগী থাকে। কিন্তু এমন হয় কেউ ভাগ্যের জোরে ওই সম্মান পেয়ে যান।

এবার এই বিষয়টি নিয়ে মুখ খুলতে শোনা গেছে ধারাভাষ্যকার তথা কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) মেন্টর গৌতম গম্ভীর (Gautam Gambhir)। গম্ভীর নিজেও একজন ধারাভাষ্যকার, তারপরেও তিনি ধারাভাষ্যকারদের কিছু পক্ষপাতিত্বের বিষয়কে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। তিনি চান না প্লেয়ার অফ দ্যা ম্যাচের ব্যাপারে ধারাভাষ্যকাররা সিদ্ধান্ত না নেক।

গৌতম গম্ভীর এই বিষয়ে একটি সংবাদমাধ্যমে বলেছেন, “ধারাভাষ্যকারদের প্লেয়ার অফ দ্যা ম্যাচের সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। আমিও একজন ধারাভাষ্যকার এবং তারা এই নিয়ে পক্ষপাতিত্ব করতে পারে, এটি বন্ধ করা উচিত৷ সুতরাং, হেরে যাওয়া দলের কোচ বা অধিনায়কের উচিত ম্যাচের সেরা পুরস্কার নির্বাচন করা।” গম্ভীরের এই মতামতের সাথে অনেকেই সহমত জানিয়েছেন।

আমরা প্রত্যেকেই জানি, গম্ভীর যে কোনো কথা স্পষ্টভাবে বলতে বিশ্বাসী। তিনি কোনো কিছু বলতে দুবারও ভেবে দেখেন না। তবে তিনি যে কথাগুলি বলেন, সেগুলি অনেকের সহমত হওয়ার মতো। এবারেও ঠিক তাই, গম্ভীরের মতো অনেক ক্রিকেট বিশেষজ্ঞই এই মতামত পোষণ করেন। কিন্তু আগামী দিনে এই বিষয়ে ভেবে দেখা উচিত আইসিসি (ICC) তথা বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডগুলি। এই বিষয়ে নজর দিলে একজন যোগ্য প্রতিযোগীর মাথাতেই উঠবে ম্যাচের সেরা মুকুট।