শেষ IPL 2023, এক নজরে দেখে নিন কে কোন অ্যাওয়ার্ড পেলেন এবং কত টাকা পুরস্কার পেলেন

দীর্ঘ অপেক্ষার পর এক রোমাঞ্চকর আইপিএল (IPL) ফাইনালের সাক্ষী হয়ে থাকলো ক্রিকেট ভক্তরা। শেষ ওভারের শেষ বল পর্যন্ত টান টান উত্তেজনায় চেন্নাই সুপার কিংস (CSK) গুজরাট টাইটান্সকে (GT) ৫ উইকেটে হারিয়ে এই বছর আইপিএল ফাইনালে জয়ী হয়। এই নিয়ে চেন্নাই ধোনির নেতৃত্বে আইপিএলের ইতিহাসে ৫ বার চ্যাম্পিয়ন হলো।

আইপিএল ২০২৩ ফাইনালে গুজরাটের মোহিত শর্মার (Mohit Sharma) শেষ দুই বলে তখন ১০ রানের প্রয়োজন। চেন্নাইয়ের রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) আবারো নিজেকে প্রমাণ করেন, ৬ এবং ৪ মেরে বৃষ্টি-বিঘ্নিত ম্যাচটি নিজেদের ঘরে তুলে নেন। এইরকম দু’মাস ধরে এই বছর আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে ক্রিকেটাররা নিজেদের উজাড় করে দিয়েছেন। জেনে নেওয়া যাক এইবারের আইপিএলে সমস্ত বিভাগে সেরার শিরোপা পেলেন‌ কারা, তাদের পুরস্কার মূল্যই বা কতো।

এইবারের চ্যাম্পিয়ন হয়েছে ধোনির (MS Dhoni) নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস। আইপিএল ২০২৩-এর চ্যাম্পিয়ন দল হিসাবে চেন্নাই সুপার কিংসকে ২০ কোটি টাকা পুরস্কার মূল্য দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গুজরাট টাইটান্সকে পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে ১২.৫ কোটি টাকা। আইপিএল ২০২৩-এর ফেয়ার প্লে পুরস্কার পেয়েছে দিল্লি ক্যাপিটালস (DC) তাদের কেবল ফেয়ার প্লে ট্রফি দেওয়া হয়।

গুজরাটের ওপেনার শুভমান গিল (Shubman Gill) ১৭ ম্যাচে ৮৯০ রান‌ করে এই বছর আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহ করেছেন। ২০২৩ আইপিএলের অরেঞ্জ ক্যাপ সম্মানের সঙ্গে তিনি ১০ লাখ টাকা পুরস্কার পেয়েছেন। অন্যদিকে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী গুজরাট টাইটান্সের মোহাম্মদ সামি (Mohammed Shami) এই বছর আইপিএলে পার্পেল ক্যাপের সঙ্গে তিনিও ১০ লাখ টাকা পুরস্কার পান।

২০২৩ আইপিএলের সবচেয়ে মূল্যবান ক্রিকেটার হয়েছেন শুভমান গিল। এই পুরস্কার হিসাবে তিনি ১০ লক্ষ টাকা‌‌ পেয়েছেন। এছাড়াও এই আইপিএলে সর্বোচ্চ চার মারার জন্য ও গেম-চেঞ্জার হিসাবে গিলকে আরও ১০ লক্ষ টাকা করে দেওয়া হয়। আইপিএলে এবছর সবচেয়ে সফল তরুণ ক্রিকেটার হিসাবে রাজস্থান রয়্যালসের (RR) যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ১০ লাখ টাকা পুরস্কার পেয়েছেন।

২০২৩ আইপিএলে সবচেয়ে ভালো ক্যাচ নেওয়ার জন্য গুজরাটের রশিদ খানকে (Rashid Khan) দেওয়া হয় ১০ লাখ টাকা। সবচেয়ে দীর্ঘ ছয় মারার জন্য রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) অধিনায়ক ফাফ ডুপ্লেসিস (Faf du Plessis) পেয়েছেন ১০ লাখ টাকা পুরস্কার। অন্যদিকে ইলেকট্রিক স্ট্রাইকার অফ দ্য সিজন হয়েছেন ব্যাঙ্গালোরের আর এক তারকা গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell) তাকেও ১০ লাখ টাকার পরস্কার দেওয়া হয়।

২০২৩ আইপিএলে পিচ এবং গ্রাউন্ড পুরষ্কার হিসাবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম এবং কলকাতার ইডেন গার্ডেন্সকে ৫০ লক্ষ টাকা পুরষ্কার দেওয়া হয়েছে।