CSK: ৪ জন এমন প্লেয়ার যাদের ক্যারিয়ার চেন্নাই সুপার কিংসে খেলার পর আবার পুনর্জীবিত হয়েছে

ফ্রাঞ্চাইজি ক্রিকেটার ইতিহাসে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) হল অন্যতম সেরা একটি ফ্রাঞ্চাইজি। ২০০৮ সালে দলটি আত্মপ্রকাশ করে, তখন থেকে এখন অবধি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) নিজেদের একই রকম দাপট বজায় রেখেছে তারা। প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) চেন্নাই সুপার কিংসকে এখনো পর্যন্ত প্রতিটা সিজনেই নেতৃত্ব দিয়েছেন।

মাঝেমধ্যে কিছু ম্যাচে সুরেশ রায়না এবং রবীন্দ্র জাদেজাও দলটির নেতৃত্ব দিয়েছেন। তবে দলের সমস্ত বড় বড় সিদ্ধান্ত নিয়েছেন ধোনিই। ধোনি সমস্ত প্লেয়ারদের মধ্যে থেকে তাদের সেরাটা বার করে আনার এক অলৌকিক ক্ষমতা রাখেন। এমনকি যখন কোন প্লেয়ার ভারতীয় দল থেকে বাদ পড়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যায় তখন চেন্নাই সুপার কিংস দলে খেলে সে আবার তার পুরনো জায়গা ফিরে পায়।

এই প্রতিবেদনে আমরা এমন চারটি প্লেয়ারের নাম জানবো যারা নিজেদের খারাপ সময়ে চেন্নাই সুপার কিংসে যোগ দিয়েছিল এবং তারপরে তারা আবার ভারতীয় দলে ডাক পেয়েছেন।

১) অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) – রাহানে ২০২০,২০২১,২০২২ আইপিএলে এতটাই খারাপ পারফরম্যান্স করেছিলেন যে একাদশে ঠিকমতো জায়গাও করতে পারছিলেন না। ভারতীয় দল থেকেও খারাপ পারফরমেন্সের জন্য জায়গা হারিয়েছিলেন তিনি। সবাই যখন ভেবেছিল রাহানের কেরিয়ার শেষ সেই সময় ধোনির দল চেন্নাই সুপার কিংস তাকে সুযোগ দেয়। সেই সুযোগের সদ্ব্যবহার করে রাহানে বর্তমানে ভারতীয় টেস্ট দলে আবার প্রত্যাবর্তন করেছে।

২) আশিষ নেহরা (Ashish Nehra)- প্রাক্তন ভারতীয় পেশার আসিষ নেহরা একাধিক চোট এবং খারাপ ফর্মের কারণে ভারতীয় দল থেকে জায়গা হারিয়েছিলেন। তবে ২০১৪ এবং ২০১৫ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে ভালো প্রদর্শন করে তিনি আবার ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছিলেন। তিনি ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের অংশ ছিলেন এবং ২০১৭ সালে জাঁকজমকপূর্ণ ভাবে ভারতীয় জার্সিতে শেষ ম্যাচ খেলে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন নেহরা।

৩) আম্বাতি রায়ডু (Ambati Rayudu)- আম্বাতি রায়ডু ২০১৮ সালে মুম্বাই থেকে চেন্নাই সুপার কিংস এসেছিলেন। ২০১৭ সালে তিনি ভারতীয় দলের হয়ে একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি। তবে ২০১৮ সালে চেন্নাইয়ের অসাধারণ পারফরমেন্সের পর আবার ভারতীয় দলে ডাক পেয়েছিলেন এবং দীর্ঘদিন চার নম্বরে খেলেছিলেন তিনি।

৪) রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) – রবীন্দ্র জাদেজা ২০০৯ সালে ভারতীয় দলে অভিষেক করেছিলেন। কিন্তু খুব একটা আহামরি পারফরম্যান্স দিতে পারেননি তিনি। ফলে খুব অল্প সময়েই ভারতীয় দল থেকে বাদ পড়েছিলেন জাদেজা।‌ ২০১১ বিশ্বকাপের দলেও ছিলেন না তিনি। তবে ২০১২ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে অসাধারণ পারফরম্যান্স করে ভারতীয় দলে আবার জায়গা করেছিলেন জাদেজা। শুধু তাই নয় ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের হয়ে গোল্ডেন বল জিতেছিলেন তিনি।