চারজন তরুণ প্লেয়ার যারা দক্ষিণ আফ্রিকা টি২০ সিরিজে ভালো পারফর্ম করলে, বিশ্বকাপের দলে জায়গা পাকা করে ফেলবে

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের (India vs South Africa T20i Series) প্রথম টি-২০ ম্যাচটি রবিবার ডারবানের কিংসমিড ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলে অনেক পরিবর্তন এসেছে। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ভারত তার তরুণ খেলোয়াড়দের সুযোগ দিচ্ছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলছিল তরুণ ভারতীয় দল। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়া তার তরুণ খেলোয়াড়দের ওপর নির্ভর করবে, এটা পুরোপুরি প্রত্যাশিত। এমন পরিস্থিতিতে আজ আমরা সেই ৪ জন খেলোয়াড়ের কথা বলব যারা দক্ষিণ আফ্রিকায় ভালো পারফরম্যান্স করলে তাদের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রায় নিশ্চিত হয়ে যাবে।

তিলক বর্মা (Tilak Varma)– ভারতীয় দলের তরুণ মিডল অর্ডার ব্যাটসম্যান তিলক বর্মা গত এক বছরে তার ব্যাটিং দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন। এই দক্ষিণ আফ্রিকা সিরিজে সবার নজর থাকবে তিলকের দিকে। আফ্রিকার পিচগুলি দ্রুত এবং ব্যাটসম্যানদের আসল পরীক্ষা তাদের উপর। বর্মা যদি এই পরীক্ষায় উত্তীর্ণ হন, তাহলে তিনি বিশ্বকাপের টিকিটও পেতে পারেন। অর্থাৎ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের স্কোয়াডে জায়গা পেতে পারেন তিনি।

মুকেশ কুমার (Mukesh Kumar)– জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজের পর সবচেয়ে বেশি প্রভাব ফেলছেন বিহারের মুকেশ কুমার। মুকেশ তার বোলিং দিয়ে সবার মন জয় করেছিলেন। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষেও দারুণ পারফর্ম করেছেন তিনি। অন্যদিকে মুকেশ যদি আফ্রিকার মতো ভয়ংকর দলের বিপক্ষে ভালো করেন, তাহলে আসন্ন বিশ্বকাপেও তাকে দলে অন্তর্ভুক্ত করা হতে পারে।

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)– ভারতীয় দলের তরুণ ওপেনার যশস্বী জয়সওয়ালও ২০২৩ সালের আইপিএল থেকে ধারাবাহিক ফর্মে রয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ কিছু ইনিংস খেলেছিলেন তিনি। তার ব্যাট থেকে ৫ ম্যাচে একটি হাফ সেঞ্চুরিসহ ১৩৮ রান উঠেছিল। এখন যদি আফ্রিকায় নিজেকে প্রমাণ করেন, তাহলে আসন্ন বিশ্বকাপেও রোহিত শর্মার জায়গায় খেলতে পারেন তিনি। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মা খেলবেন কি না, সে বিষয়ে কারও কাছে কোনও তথ্য নেই।

India vs South Africa T20i Series, Tilak Varma, Mukesh Kumar, Yashasvi Jaiswal, Rinku Singh,– টি-টোয়েন্টির নতুন বস রিঙ্কু সিং এখন আইপিএলের পর আন্তর্জাতিক ক্রিকেটে নিজের নাম বানাচ্ছেন। তিনি ভারতের জন্য নতুন ফিনিশার হিসাবে আবির্ভূত হয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সাম্প্রতিক সিরিজে দারুণ পারফর্ম করেছেন তিনি। তিনি শেষের দিকে এসেছিলেন এবং দ্রুত রান করেছিলেন এবং কিছু দরকারী ইনিংস খেলেছিলেন। দক্ষিণ আফ্রিকার কঠিন উইকেটেও যদি তিনি নিজেকে প্রমাণ করেন। তাই আসন্ন বিশ্বকাপের জন্য তার নাম প্রায় ছাপিয়ে যাবে।