WTC Final: চারজন এমন প্লেয়ার যারা একার দমে ভারতকে WTC ফাইনাল জেতাতে পারেন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালের জন্য ইতিমধ্যেই ভারতীয় দল ইংল্যান্ডের ওভালে পৌঁছেছে। বিরাট কোহলি (Virat Kohli) থেকে রোহিত শর্মা (Rohit Sharma) শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছেন ভারতীয় তারকারা। এবারের ফাইনালে প্রতিপক্ষ হিসাবে আছে অস্ট্রেলিয়ার মতো অন্যতম সেরা দল। ৭ জুন‌ থেকে শুরু হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন এইরকম ৪ ক্রিকেটারদের নিয়ে থাকলো বিস্তারিত।

১) বিরাট কোহলি – বিরাট কোহলি এই মুহূর্তে জীবনের সেরা ফর্মে রয়েছেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেন এবং তাদের বিরুদ্ধে একটি শক্তিশালী টেস্ট রেকর্ড রয়েছে। টেস্টে এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট ২৪ ম্যাচে ৪৮.২৬ গড়ে ১৯৭৯ রান করেছেন। এই বছরের শুরুতে ভারত বনাম অস্ট্রেলিয়ার বর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ টেস্টে কোহলি ১৮৬ রান করেছিলেন। এটাই টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার ব্যক্তিগত সেরা স্কোর। তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তিনি ভারতের হয়ে অন্যতম ভূমিকা পালন করবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২) চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) – অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পূজারার ব্যাটিং রেকর্ড দুর্দান্ত। তার ক্রিকেট ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার বিপক্ষে অন্য দলের চেয়ে বেশি টেস্টে রান আছে। ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার এখনো পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ টেস্টে ৫ টি শতরান এবং ১১ টি অর্ধ শতরান সাহায্যে ২০৩৩ রান করেছেন। এছাড়াও তিনি সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের মাটিতে সাসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেট খেলছিলেন। তাই তিনি ওভালের পিচ বিষয়ে অনেকটাই ভালো জানেন। এই গুরুত্বপূর্ণ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন তিনি।

৩) রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)- দীর্ঘদিন পর চোট সমস্যা কাটিয়ে এই বছর বর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দলে সুযোগ পান রবীন্দ্র জাদেজা। এই সিরিজে তার স্পিন বোলিং-এর সামনে দাঁড়িতে পারেনি অজিরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রবীন্দ্র জাদেজা টেস্টে ১৪ ম্যাচে ২৬ ইনিংসে ৮০টি উইকেট নিয়েছেন। এই সময়ে রবীন্দ্র জাদেজার বোলিং গড় ১৭.২৩ ছিল। ব্যাট হাতেও ভালো পারফরমেন্সের রেকর্ড আছে তার। এই ম্যাচেও অলরাউন্ডার হিসাবে ম্যাচের রং পালটে দিতে পারে জাদেজা।

৪) মহম্মদ শামি (Mohammed Shami)- অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বল হাতে মহম্মদ শামি পারফরম্যান্স বেশ ভালো। তিনি ১১টি টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মোট ৪০ টি উইকেট নিয়েছেন। শামির বোলিং গড় ৩১.২৮। মহম্মদ শামির টেস্টের সেরা পারফরম্যান্সটিও আছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই। ২০১৮ সালে তিনি পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৬ রান দিয়ে ৬ টি উইকেট নিয়েছিলেন। এইবছর আইপিএলে পার্পেল ক্যাপের মালিক মহম্মদ শামি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।