৪ জন এমন ক্রিকেটার যারা পরবর্তীতে রোহিত শর্মার বদলে ভারতের টেস্ট অধিনায়ক হতে পারেন

বিরাট কোহলি (Virat Kohli) অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পর ২০২২ সালে রোহিত শর্মা (Rohit Sharma) ভারতের টেস্ট অধিনায়ক হন। সম্প্রতি ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনক হারের পর রোহিত শর্মার অধিনায়কত্ব নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (২০২৩-২৫) জন্য ভারতীয় দলে এই ৪ ক্রিকেটার টেস্ট দলের অধিনায়ক হয়ে আসতে পারেন।

১) ঋষভ পন্থ (Rishabh Pant): এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ঋষভ পান্থের না থাকাটা অনুভব করেছেন সমর্থক থেকে বিশেষজ্ঞরা। অ্যাক্সিডেন্টের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে রয়েছেন তিনি। তবে সূত্র অনুযায়ী খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠছেন পন্থ। দীর্ঘদিন টেস্ট ম্যাচ না খেললেও তিনি আইসিসি (ICC) টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ১০ নম্বরে রয়েছেন। পন্থ ৩৩ টি টেস্ট ম্যাচে ভারতের হয়ে ২২৭১ রান‌ করেছেন। এই গুরুত্বপূর্ণ অভিজ্ঞ উইকেট কিপার ব্যাটসম্যান ভারতের অধিনায়ক হয়ে আসতে পারেন।

২) শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer): ভারতীয় তরুণ ক্রিকেটারদের মধ্যে অন্যতম হলেন শ্রেয়াস আইয়ার। চোটের কারণে এই বছর আইপিএল (IPL) না খেললেও গতবছর কলকাতা নাইট রাইডার্সের (KKR) হয়ে অধিনায়কত্ব করেছেন এই ক্রিকেটার। এখনও পর্যন্ত ভারতের হয়ে মাত্র ১০ টি টেস্ট ম্যাচ খেলেছেন। তবে ভারতের হয়ে একদিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি ম্যাচে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করছেন। ভারতীয় টেস্ট দলে শ্রেয়াস আইয়ার নতুন অধিনায়ক হয়ে আসার সম্ভাবনা আছে।

৩) জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah): ভারতের অন্যতম পেসার বিভিন্ন সময় চোটের কারনে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারেননি। তবে ২০১৮ সাল থেকে বুমরাহ ৩০ টা টেস্ট ম্যাচে এখনো পর্যন্ত ভারতের হয়ে ১২৮ টি উইকেট নিয়েছেন। আইসিসি টেস্ট বোলারদের তালিকায় ৬ নম্বরে রয়েছেন জসপ্রীত বুমরাহ। ভারতীয় দলে সেইভাবে বোলারদের অধিনায়ক হতে দেখা যায়নি। তাই এই অভিজ্ঞ ভারতীয় ক্রিকেটার ভারতীয় টেস্ট দলে অধিনায়ক হয়ে এলে একটি দৃষ্টান্ত তৈরি হবে।

৪) শুভমন গিল (Shubman Gill): ২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসাবে দায়িত্ব পালন করেছেন শুভমন গিল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভালো ফলাফল না করতে পারলেও আন্তর্জাতিক ক্রিকেটে দুরন্ত ফর্মে রয়েছেন তিনি। দীর্ঘমেয়াদী সময়ের জন্য এইরকম গুরুত্বপূর্ণ তরুণ ক্রিকেটারকে অধিনায়ক হিসেবে তৈরি করতে পারে ভারত। ২০২০ থেকে ভারতের জাতীয় দলে ১৬ টি টেস্ট ম্যাচ ৯২১ রান করেছেন গিল।