পাঁচজন ভারতীয় ক্রিকেটার যারা কেরিয়ারের চরম উচ্চতায় পৌঁছালেও কোনোদিন ICC র‍্যাঙ্কিংয়ে নম্বর ১ হননি

প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থানে (ICC Ranking No 1) যাওয়ার। অনেকে সেটা করেও থাকেন। ভারতীয় ক্রিকেটে এখনো পর্যন্ত অনেক তারকাই তাদের আন্তর্জাতিক কেরিয়ারে আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথম হয়েছেন। কিন্তু এই প্রতিবেদনে আমরা দেখে নেবো, এমন কয়েকজন ভারতীয় তারকাদের, যারা তাদের আন্তর্জাতিক কেরিয়ারে অনেক উচ্চতা পর্যন্ত উঠলেও, কোনোদিন আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথম হননি। রইলো এমন ৫ জন ভারতীয় কিংবদন্তির নাম।

১. রোহিত শর্মা (Rohit Sharma):

শুনতে অবাক লাগলেও এটাই সত্য, সম্প্রতি ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা কখনোই কোনো ফরম্যাটে আইসিসি নম্বর অনুযায়ী প্রথম স্থানে আসতে পারেননি। তিনি ওডিআই ক্রিকেটে সর্বোচ্চ তথা দ্বিতীয় স্থানে ছিলেন। বর্তমানে তিনি ওডিআই ক্রিকেটে চতুর্থ স্থানে রয়েছেন।

২. যুবরাজ সিং (Yuvraj Singh):

ভারতের হয়ে ২০০৭ টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপের নায়ক কখনোই তার কেরিয়ারে কোনো ফরম্যাটেই আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথম হননি। এমনকি অলরাউন্ডার হিসাবেও কখনোই আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথম হতে পারেননি তিনি।

৩. হরভজন সিং (Harbhajan Singh):

ভারতের হয়ে ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপজয়ী দলের আরেক সদস্য হরভজন সিংও রয়েছেন এই তালিকায়। এই কিংবদন্তি ডানহাতি অফ-স্পিনার কখনোই তার কেরিয়ারে কোনো ফরম্যাটেই প্রথম স্থানে পৌঁছাতে পারেননি।

৪. জাহির খান (Zaheer Khan):

প্রাক্তন ভারতীয় পেসার তথা ২০১১ বিশ্বকাপজয়ী পেসার জাহির খানও রয়েছেন এই তালিকাতে। তিনি ওডিআই এবং টেস্ট দুটি ফরম্যাটেই সাফল্যতা অর্জন করলেও, কোনোদিন তার কেরিয়ারে আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থানে আসতে পারেননি।

৫. অনিল কুম্বলে (Anil Kumble):

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ লেগ-স্পিনারদের একজন হলেন অনিল কুম্বলে। তিনি তার আন্তর্জাতিক কেরিয়ারে অনেক শীর্ষে পৌঁছেছেন। এমনকি টেস্টে এক ইনিংসে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেট শিকার করেছিলেন। কিন্তু কোনোদিন আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথমে যেতে পারেননি।