রিঙ্কুর পাঁচ ছক্কা থেকে বিরাটের ৫০তম শতরান, বছর শেষে দেখে নিন এই বছর ভারতীয় ক্রিকেটের সেরা পাঁচটি মুহূর্ত

২০২৩ সাল ভারতীয় ক্রিকেটের জন্য একটি ঘটনাবহুল বছর ছিলো। এই বছর ব্লু ব্রিগেডদের কাছ থেকে আসা একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে। অন্যদিকে বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে হারলেও ভারতীয় দলের পারফরম্যান্স সারা বছর জুড়ে বিশ্ব ক্রিকেটের চর্চায় ছিলো। আজ আমরা ২০২৩ সালের ভারতীয় ক্রিকেটে হওয়া সেরা ৫ ঘটনা নিয়ে আলোচনা করবো যা ক্রিকেট প্রেমীদের মধ্যে সারাজীবন থেকে যাবে।

১) আইপিএলে (IPL) রিঙ্কু সিংয়ের (Rinku Singh) ৫ ছক্কা

এই বছর আইপিএলে তরুণ ক্রিকেটার হিসাবে রিঙ্কু সিং অসাধারণ পারফরমেন্স করে সকলকে মুগ্ধ করেন। কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) হয়ে মাঠে নেমে গুজরাটের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে গুজরাট টাইটান্সের (Gujarat Titans) বিপক্ষে শেষ ওভারের শেষ ৫ বলে তিনি পরপর ৫ টি ছয় মেরে অবিশ্বাস্য ভাবে দলকে জয় এনে দেন। এছাড়াও আইপিএলে ধারাবাহিকভাবে ভালো দুরন্ত পারফরম্যান্স করার পর রিঙ্কু বর্তমানে জাতীয় দলে জায়গা করে নিয়েছেন।

২) এশিয়া কাপের ফাইনালে মহম্মদ সিরাজের (Mohammed Siraj) দুরন্ত বোলিং ইনিংস

এই বছর এশিয়া কাপের (Asia Cup 2023) ফাইনালে মহম্মদ সিরাজ বিধ্বংসী বোলিং করে সকলকে চমকে দিয়েছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে এই ম্যাচে তিনি এক ওভারে ৪ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এর ফলে লঙ্কা বাহিনী ১২ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে এবং ৫০ রানেই অল আউট হয়ে যায়। অন্যদিকে মহম্মদ সিরাজ ম্যাচে মোট ৭ ওভারে ১ টি মেডেনের সঙ্গে ২১ রান দিয়ে ৬ টি উইকেট তুলে নেন।

৩) বিরাট কোহলির (Virat Kohli) ৫০ তম একদিনের শতরান

বিরাট কোহলির ৫০ তম একদিনের শতরান এই বছর ভারতীয় ক্রিকেটের অন্যতম স্মরণীয় ঘটনা। তিনি এই বছর বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে একদিনের ক্রিকেটে ৫০ তম শতরান করে শচীন তেন্ডুলকারের (Sachin Tendulkar) রেকর্ড ভেঙে দেন। এই মুহূর্তে বিরাট কোহলি বিশ্ব একদিনের ক্রিকেটে সর্বোচ্চ শতরানের অধিকারী।

৪) ভারতীয় মহিলা ক্রিকেট দলের বিশ্ব টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রানে জয়

পুরুষদের সঙ্গে সঙ্গে ভারতীয় মহিলা ক্রিকেট দলও পিছিয়ে নেই। সম্প্রতি তারা ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে ৩৪৭ রানের বিশাল জয় তুলে নিয়েছে। এটাই বিশ্ব মহিলা ক্রিকেটের ইতিহাসে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড়ো জয়। ব্লু ব্রিগেডদের হয়ে দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্স করে দীপ্তি শর্মা ম্যাচের সেরা নির্বাচিত হন।

৫) ৩ ফরম্যাটেই শীর্ষ স্থান অর্জন

এই বছর বিশ্বকাপের ফাইনালে হারের পর ভারতীয় ক্রিকেট ভক্তদের স্বপ্ন ভঙ্গ হয়। তবে ভারতীয় দলের পারফরম্যান্স বিশ্ব ক্রিকেটে সারা বছর ধরে প্রভাব বিস্তার করছে। বর্তমানে ভারতীয় পুরুষ দল বিশ্ব ক্রিকেটের ৩ ফরম্যাটেই এখন শীর্ষে অবস্থান করছে। আগামী বছরেও ভারতীয় দলের এই রকম প্রভাব থাকবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।