ক্রিকেটের ইতিহাসের পাঁচটি পিতা-পুত্র জুটি যারা একসাথে একই দলের হয়ে ম্যাচ খেলেছেন

এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খেলা। বর্তমানে একাধিক নতুন দেশের এই খেলার প্রতি আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। অন্যদিকে ক্রিকেট মাঠের একাধিক ঐতিহাসিক ঘটনা ক্রিকেট ভক্তদের মনে জায়গা করে আছে। এই রকমভাবে দুই প্রজন্মের বাবা ছেলের একসঙ্গে খেলার ছবিও আমরা দেখেছি। আজ এখানে এই রকম ৫ বাবা ছেলে ক্রিকেটার জুটিকে নিয়ে আলোচনা করা হলো।

১) ডেনিস স্ট্রিক (Denis Streak) এবং হিথ স্ট্রিক (Heath Streak)

জিম্বাবুয়ের অন্যতম পেসার হিথ স্ট্রিককে অনেক ক্রিকেট ভক্ত মনে রেখেছেন। মাত্র ৬৫ টি টেস্ট ম্যাচে তার ২১৬ টি উইকেট আছে। কিন্তু অনেকেই জানেন না তার বাবা ডেনিস স্ট্রইকও জিম্বাবুয়ের একজন প্রতিভাবান ক্রিকেটার ছিলেন যখন আফ্রিকা সবেমাত্র আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার চেষ্টা করছিলো। বাবার অনুপ্রেরণাতেই হিথ স্ট্রিক ক্রিকেট জগতে প্রবেশ করেন। উল্লেখ্য লোনরো লোগান কাপে এই দুই বাবা ছেলে জুটিকে একসঙ্গে খেলতে দেখা গিয়েছিলো।

২) লালা অমরনাথ (Lala Amarnath) এবং সুরিন্দর অমরনাথ (Surinder Amarnath)

লালা অমরনাথ ভারতের অন্যতম কিংবদন্তি ক্রিকেটার। বছরের পর বছর ধরে অমরনাথ পরিবার থেকে একাধিক প্রতিভাবান ক্রিকেটার উঠে এসেছেন। লালা অমরনাথের অভিষেকের প্রায় ৩০ বছর পর তার ১৫ বছর বয়সী ছেলে সুরিন্দরও ক্রিকেট মাঠে নিজের জীবন গড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর একাদশ বনাম মহারাষ্ট্রের গভর্নরের একাদশের মধ্যে একটি ক্রিকেট ম্যাচে এই বাবা ছেলে তারকা ক্রিকেটারদের একসাথে খেলতে দেখা যায়। তবে দুজনে বিপরীত দলের হয়ে খেলেছিলেন।

৩) উইলি কোয়াইফ (Willie Quaife) এবং বার্নার্ড কোয়াইফ (Bernard Quaife)

ইংল্যান্ডে কিংবদন্তি উইলি কাইফ ৭০০ টিরও বেশি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন। অত্যন্ত প্রতিভাবান এই ব্যাটসম্যান নিজের ক্রিকেট জীবনে ৩৬,০০০ রান করেছেন। তার ছেলে‌ বার্নার্ডও বাবাকে অনুসরণ করে খুব তাড়াতাড়ি ক্রিকেটার হিসাবে নিজেকে তৈরি করেন। এই পিতা ও পুত্রের জুটি একসাথে ওয়ারউইকশায়ারের হয়ে সমারসেটের বিপক্ষে একটি ম্যাচে একাদশে জায়গা করে নিয়েছিলেন।

৪) জর্জ গান (George Gunn) এবং জর্জ ভার্নন গান (George Vernon Gunn)

জর্জ গান এবং জর্জ ভার্নন গান দুই বাবা ছেলে জুটিও একসঙ্গে কাউন্টি ক্রিকেট খেলেছিলেন। ওয়ারউইকশায়ারের বিপক্ষ ম্যাচে এই দুই ইংলিশ ক্রিকেটার নটিংহ্যামশায়ারের হয়ে মাঠে নেমেছিলেন। উল্লেখ্য জর্জ গান দেশের হয়ে ১৫ টি টেস্ট ম্যাচে ১১২০ রান করলেও ছেলে জর্জ ভার্নন গান আন্তর্জাতিক ক্রিকেটে জায়গা করে নিতে পারেননি।

৫) শিবনারায়ণ চন্দ্রপল (Shivnarine Chanderpaul) এবং তাগেনারিন চন্দ্রপল (Tagenarine Chanderpaul)

ওয়েস্ট ইন্ডিজের হয়ে শিবনারায়ণ চন্দ্রপল ক্রিকেটার হিসাবে তার বিশেষ অবদান রেখেছেন। তিনি দেশের হয়ে ১৬৪ টি টেস্ট ম্যাচে মোট ১১৮৬৭ রান করেছেন। এই বাঁহাতি ব্যাটসম্যানের ছেলে তাগেনারিনও বর্তমানে তার বাবার আদর্শ অনুসরণ করে ক্যারিবিয়ান দলকে গর্বিত করতে চাইছেন। অন্যদিকে কয়েক বছর আগে এই দুই বাবা ছেলের জুটি একসাথে ম্যাচ খেলেছিলেন। তবে দুর্ভাগ্যবশত সেই ম্যাচে দুজনেই রান আউট হয়ে যান।