পাঁচজন কিংবদন্তি ব্যাটার, যারা সবচেয়ে দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটে ১৯০০০ রান সংগ্রহ করেছেন

আন্তর্জাতিক ক্রিকেটে ১৯০০০ রান করাটা বিশাল কৃতিত্বের। তারপরেই আসে ২০০০০ রান। অনেকের ক্রিকেটারের এতদূর যাওয়াটাই স্বপ্ন হয়ে থাকে।

আন্তর্জাতিক ক্রিকেটে ১৯০০০ রান করাটা বিশাল কৃতিত্বের। তারপরেই আসে ২০০০০ রান। অনেকের ক্রিকেটারের এতদূর যাওয়াটাই স্বপ্ন হয়ে থাকে। আবার অনেক কিংবদন্তি ক্রিকেটার এই মাইলফলক ইতিমধ্যে স্পর্শ করেছেন। দেখে নিন, এমন ৫ জন তারকা ব্যাটারকে, যারা সবচেয়ে দ্রুত ১৯০০০ রানের গন্ডি স্পর্শ করেছেন।

৫. জো রুট (Joe Root):

এই প্রাক্তন ইংলিশ অধিনায়ক আজ চলতি ভারতের বিরুদ্ধে চতুর্থ টেস্ট ম্যাচে (India vs England 4th Test) ১৯০০০ রান সম্পূর্ণ করেছেন। রুট আজ ওই ক্লাবে যোগদান করেছেন। তবে এই মাইলফলক স্পর্শ করতে জো রুট সময় নিয়েছেন ৪৪৪ টি ইনিংস। যার কারণে ওই তালিকায় পঞ্চম স্থানে থাকতে হয়েছে তাকে।

৪. জ্যাক ক্যালিস (Jacques Kallis):

প্রাক্তন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তিও এই মাইলফলক স্পর্শ করেছিলেন। ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অলরাউন্ডারও জো রুটের মতো ৪৪৪ টি আন্তর্জাতিক ইনিংসে ১৯০০০ রান স্পর্শ করেছিলেন।

৩. ব্রায়ান লারা (Brian Lara):

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সর্বশ্রেষ্ঠ ব্যাটার এই মাইলফলকের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ১৯০০০ আন্তর্জাতিক রান স্পর্শ করতে ব্রায়ান লারাকে খেলতে হয়েছিল ৪৩৩ টি ইনিংস। অন্যদিকে বাঁ-হাতি ব্যাটার হিসাবে সবচেয়ে দ্রুত এই মাইলফল স্পর্শ করেছিলেন তিনি।

২. শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar):

ক্রিকেটের ভগবান শচীন তেন্ডুলকর এই রকম এলিট ক্লাবের তালিকায় থাকবেন না, এমনটা অসম্ভব। তিনি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ব্রায়ান লারার থেকে একটি কম ইনিংস তথা ৪৩২ ইনিংসে এই ১৯০০০ রান নিজের নাম করেছিলেন এই কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার।

১. বিরাট কোহলি (Virat Kohli):

এই এলিট ক্লাবে প্রথম স্থানে রয়েছেন এখনকার দিনের শ্রেষ্ঠ ক্রিকেটার বিরাট কোহলি। তিনি বিশ্বে সবচেয়ে দ্রুত এই ১৯০০০ রান স্পর্শ করেছিলেন। মাত্র ৩৯৯ টি ইনিংস খেলেই ১৯০০০ রান করেছিলেন বিরাট। বাকিদের থেকে অনেক কম ইনিংসেই এই রেকর্ড নিজের নাম করেছিলেন তিনি।