পাঁচজন প্লেয়ার যারা নিজের দেশের হয়ে অধিনায়কত্ব করার সময়কালীন দেশের টি-টোয়েন্টি লিগের কোনো দলের অধিনায়ক ছিলেন না

জাতীয় দলের অধিনায়কদের দেশের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগে অধিনায়ক হিসাবে দেখা স্বাভাবিক বিষয়। মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ভারতীয় দলে অধিনায়ক থাকাকালীন চেন্নাই সুপার কিংসকে (Chennai Super Kings) নেতৃত্ব দিতেন। তারপর বিরাট কোহলিকেও (Virat Kohli) ভারতীয় দলে অধিনায়ক থাকাকালীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) অধিনায়ক হিসাবে দেখা গেছে। তবে এমন কিছু ক্রিকেটার আছেন যারা জাতীয় দলে অধিনায়কত্ব করলেও টি-টোয়েন্টি লিগে দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পান নি। এই রকম ৫ জন ক্রিকেটারদের নিয়ে আজকে আলোচনা করা হলো।

রোহিত শর্মা (Rohit Sharma)

রোহিত শর্মা এই মুহূর্তে ভারতীয় দলের সবচেয়ে সফল অধিনায়ক। তিনি দীর্ঘদিন ধরে আইপিএলে (IPL) মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) অন্যতম সদস্য এবং নেতৃত্ব দিয়ে আসছেন। তবে এই বছর হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) মুম্বাইয়ে ফিরে এসেছেন এবং দলকে নেতৃত্ব দেবেন। তাই ভারতীয় দলের অধিনায়ক থাকলেও রোহিত শর্মা আইপিএলে দলের নেতৃত্বে থাকবেন না।

প্যাট কামিন্স (Pat Cummins)

প্যাট কামিন্সের নেতৃত্বে সাম্প্রতিক সময় অস্ট্রেলিয়া একদিনের বিশ্বকাপে (World Cup 2023) চাম্পিয়ন হয়েছে। এমনকি তিনি অজিদের হয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) শিরোপা এনে দিয়েছেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে (Big Bash League) প্যাট কামিন্স সেইভাবে অংশগ্রহণ করেন না। বর্তমানে চলমান এই টুর্নামেন্টে তিনি সিডনি থান্ডারে (Sydney Thunder) মাত্র সহযোগি ক্রিকেটার হিসাবে যোগ দিয়েছেন।

টেম্বা বাভুমা (Temba Bavuma)

দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক টেম্বা বাভুমা বিভিন্ন সময় নানা কারণে আলোচনায় উঠে আসেন। তিনি এই বছর এসএ টোয়েন্টিতে (SA20) প্রথমে অবিক্রিত থেকে গিয়েছিলেন। তারপর বদলি হিসাবে বাভুমা সানরাইজার্স ইস্টার্ন (Sunrisers Eastern Cape) কেপে যোগ দেন। এখন তিনি এই দলে এইডেন মার্করামের (Aiden Markram) অধীনে খেলছেন।

বাবর আজম (Babar Azam)

বাবর আজম সাম্প্রতিক সময় পাকিস্তানের অধিনায়কত্বের পদ হারিয়েছেন। তবে তিনি যখন ২০২০ সালে জাতীয় দলের দায়িত্বে ছিলেন সেই সময় পাকিস্তান সুপার লিগে (PSL) ইমাদ ওয়াসিমের (Imad Wasim) নেতৃত্বে তিনি খেলেছিলেন। ওয়াসিম সেই সময় করাচি কিংস (Karachi Kings) দলের অধিনায়ক ছিলেন।

মোনাঙ্ক প্যাটেল (Monank Patel)

ভারতে জন্মগ্রহণকারী মোনাঙ্ক প্যাটেল বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি মেজর লিগ ক্রিকেটে (Mejor League Cricket) এমআই নিউইয়র্কের (MI New York) হয়ে খেলেন। এই দলকে নিকোলাস পুরাণ (Nicholas Pooran) নেতৃত্ব দেন। তার নেতৃত্বেই এমআই নিউইয়র্ক গত বছর মেজর লিগ ক্রিকেটে চাম্পিয়ন হয়।