পাঁচজন এমন সক্রিয় ক্রিকেটার, যারা আর কোনদিন ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সুযোগ পাবেন না

আধুনিক সময়ের সঙ্গে তাল রেখে ক্রিকেটে টি-টোয়েন্টি ফরম্যাট ক্রমশ জনপ্রিয়তা অর্জন করছে। ভারতীয় ক্রিকেট দল এখন টি-টোয়েন্টি-তে পৃথিবীর মধ্যে প্রথম স্থানে দখল করে নিয়েছে। ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপও জেতে। অন্যদিকে বর্তমানে আইপিএলের (IPL) মতো জনপ্রিয় টুর্নামেন্টের জন্য ভারতীয় টি-টোয়েন্টি দলে নতুন ক্রিকেটাররা বেশি করে জায়গা পেয়ে থাকেন। এরফলে অনেক সক্রিয় এমন ক্রিকেটার আছেন যারা সম্ভবত আর টি-টোয়েন্টি ক্রিকেটে সু্যোগ পাবেন না। আমরা এখানে ৫ জন এইরকম সক্রিয় ক্রিকেটারদের নিয়ে আলোচনা করবো যারা সম্ভাবত শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেলেছেন।

১) উমেশ যাদব (Umesh Yadav)

ভারতের অন্যতম ফাস্ট বোলার উমেশ যাদব আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে জায়গা না পেলেও ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য তিনি। ভারতের হয়ে ৭৫ টি একদিনের ম্যাচ ও ৫৭ টি টেস্ট ম্যাচ খেললেও উমেশ যাদব টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাত্র ৯ টি। তিনি গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ডাক পেয়েছিলেন। এটাই তার জীবনের শেষ টি-টোয়েন্টি সিরিজ বলে মনে করছেন অনেকেই।

২) ধাওয়াল কুলকার্নি (Dhawal Kulkarni)

ধাওয়াল কুলকার্নি আইপিএলে ৯২ টি ম্যাচে ৮৬ টি উইকেট নিয়েছেন। কিন্তু দীর্ঘদিন তিনি ভারতীয় জাতীয় দল ও আইপিএলে জায়গা পাচ্ছেন না। ২০১৬ সালে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স করলেও ৩৪ বছর বয়সী ধাওয়াল কুলকার্নি আর জাতীয় দলে সুযোগ পাবেন না বলেই মনে করা হচ্ছে।

৩) সিদ্ধার্থ কৌল (Siddarth Kaul)

সিদ্ধার্থ কৌল গত বছর আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ১ টি ম্যাচে সুযোগ পেলেও এই বছর কোনো ম্যাচ খেলেননি তিনি। ভারতের হয়ে ২০১৮ সালে অভিষেক করলেও ৩ টি একদিনের ম্যাচ ও ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সিদ্ধার্থ ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ভারতের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ৩৩ বছর বয়সী এই বোলারের আবার জাতীয় দলে প্রত্যাবর্তন করা প্রায় অসম্ভব বলেই মনে হয়।

৪) মনদীপ সিং (Mandeep Singh)

টপ-অর্ডার ব্যাটাসম্যান মনদীপ সিং এখনও পর্যন্ত ১১১ টি আইপিএল ম্যাচে ১৭০৬ রান করেছেন। ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ভারতের হয়ে ৩ টি টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। সম্ভবত মনদীপ সিং-এর এটাই ছিলো ভারতের হয়ে শেষ টি টোয়েন্টি ম্যাচ।

৫) পবন নেগি (Pawan Negi)

আইপিএলে অন্যতম জনপ্রিয় মুখ ছিলেন পবন নেগি। এখনও পর্যন্ত তিনি ৫০ টি আইপিএল ম্যাচে ৩৪ টি উইকেট নিয়েছেন। তবে ২০১৯ সালের পর আর আইপিএল খেলেননি। ২০১৬ সালে ভারতের হয়ে মাত্র ১ টি টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন তারপর পবন নেগি আস্তে আস্তে হারিয়ে যান।