বিরাট, রোহিত বা কোহলি নয়, দক্ষিণ আফ্রিকা টেস্টের আগে ভারতের সবচেয়ে বড় ম্যাচ উইনার কে, জানালেন ডি ভিলিয়ার্স

২৬ ডিসেম্বর তথা মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে মুখোমুখি হবে ভারত (India vs South Africa First Test)। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে তার প্রস্তুতি। তবে বিষয় হল, চোটের কারণে ভারতীয় দল থেকে ছিটকে গেছেন একাধিক ক্রিকেটার। তবে তাদের পরিবর্ত ক্রিকেটারকেও দলে সামিল করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

কিন্তু এবারেও কি দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জেতা হবে! সেটা একটা প্রশ্ন থেকেই যায়। যদিও বিশ্বকাপের পর আবারও ভারতীয় দলে ফিরছেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলি (Virat Kohli)। এছাড়াও ভারতীয় দলে আরও অনেক তারকাই সামিল রয়েছেন। যেমন শুভমান গিল (Shubman Gill), যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal), শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) থেকে শুরু করে কেএল রাহুল (KL Rahul), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এবং রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) মতো ক্রিকেটাররা রয়েছেন।

কিন্তু তারা থাকা সত্ত্বেও ভারত একজনকে মিস করবে, একথা সাফ জানিয়ে দিয়েছেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকান তারকা ফ্যানি ডি ভিলিয়ার্স (Fanie De Villiers)। ওই ভারতীয় ক্রিকেটার আর কেউ নন, তিনি হলেন বিশ্বকাপ ২০২৩ এর সর্বাধিক উইকেট সংগ্রহকারী মহম্মদ শামি (Mohammed Shami)। ফ্যানি ডি ভিলিয়ার্স পিটিআইকে বলেছেন,“ভারত বহু বছর ধরে খেলে আসছে, কিন্তু আপনার ফাস্ট বোলারদের মধ্যে খুব কমই লাইন লেন্থ বিশিষ্ট বোলার ছিল। কিন্তু এখন বুমরাহ ও সিরাজ আছে। হ্যাঁ, আমি একমত যে শামি না খেলায় বড় পার্থক্য রয়েছে।” তারপরেও তিনি যোগ করেছেন, “যদিও শামিকে ওই সিরিজে মিস করবে ভারত, কিন্তু তার অনুপস্থিতিতেও জয়ের সম্ভাবনা বেশি ভারতের।”

প্রাক্তন দক্ষিণ আফ্রিকান তারকা আরও জানিয়েছেন, “ভারতীয় দল সিরিজ জয়ের সম্ভাবনা নিয়ে দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে। ভারতের এমন বোলার রয়েছে যারা সঠিক লেন্থের সাথে সঠিক লাইনে বল করতে পারে। তারা অফ স্টাম্পে বল করতে পারে। পঞ্চম এবং ষষ্ঠ স্ট্যাম্প লাইনে বল করুন। তবে আপনি যদি ওভারে এই লাইনে চারটিও বল করেন তবে আপনি টেস্ট জিততে পারেন।”