বিগ ব্যাশ লিগে এলো নতুন ‘Electra’ উইকেট, আউট হলে জ্বলবে লাল লাইট, বাউন্ডারিতে অন্য, দেখুন ভিডিও

বিশ্ব টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগগুলির মধ্যে বিগ ব্যাশ লিগ (Big Bash League 2023) অন্যতম। এই টুর্নামেন্টে বিশ্বের একাধিক তারকা ক্রিকেটার অংশগ্রহণ করে থাকেন। এর মধ্যেই এই বছর এই টুর্নামেন্টের লিগ পর্যায়ের ১০ টি ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। এবার বিগ ব্যাশ লিগে ‘ইলেক্ট্রা’ উইকেটের প্রচলন শুরু হলো।

এই বছর বিগ ব্যাশ লিগে মোট ৮ টি দল এখন দুরন্ত পারফরম্যান্স করে ক্রিকেট প্রেমীদের মধ্যে উন্মাদনা তৈরি করেছে। ব্রিসবেন হিট (Brisbane Heat) এখনও পর্যন্ত ৪ ম্যাচের মধ্যে ৩ টিতে জয়লাভ করে গ্ৰুপ তালিকায় শীর্ষে আছে। এর সঙ্গেই এই দলের হয়ে কলিন মুনরো (Colin Munro) ৩ ম্যাচে ১৫৭ রান সংগ্রহ করে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহকারী। অন্যদিকে জেসন বেহরেনডর্ফ (Jason Behrendorff) পার্থ স্কোর্চার্সের (Perth Scorchers) হয়ে ৩ ম্যাচে মোট ৭ টি উইকেট সংগ্রহ করেছেন।

এবার মহিলা বিগ ব্যাশের পর এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করার জন্য ‘ইলেক্ট্রা’ উইকেটের ব্যাবহার শুরু হলো। এই উইকেটগুলির বিভিন্ন রঙের আলো ম্যাচের উত্তেজনা আরও বাড়িয়ে দেবে বলে কর্মকর্তারা মনে করছেন। আজকে বিগ ব্যাশ লিগের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এই নতুন স্টাম্পগুলি প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার মাইকেল ভন (Michael Vaughan) উন্মোচন করেন। অন্যদিকে মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি এই ধরনের আধুনিক মানের উইকেট খুব তাড়াতাড়ি আইপিএলেও ব্যবহার করা হতে পারে।

বিগ ব্যাশ লিগের উইকেটের আলোর বিভিন্ন রং কীভাবে কাজ করবে?

১) আউট হলে উইকেট লাল এবং তারপর আগুন রঙে উজ্জ্বল হয়ে সংকেত দেবে।

২) ম্যাচে প্রতিটি চারের সঙ্গে সঙ্গে উইকেটে একাধিক রঙ পালটে পালটে পরিবর্তিত হবে।

৩) ছয় হলে একাধিক রং উইকেটের নীচের দিক থেকে উপর দিকে উঠতে দেখা যাবে।

৪) নো বলের সময় লাল এবং সাদা আলো উইকেট বরাবর ওঠানামা করবে।

৫) এছাড়াও ম্যাচে ওভারের বিরতির সময় উইকেটে বেগুনি এবং নীল রং উজ্জ্বল হয়ে জ্বলতে দেখা যাবে।