৭.২০ কোটিতে বিক্রি হলেন কুমার কুশাগ্রা, জানুন কে এই প্লেয়ার যার জন্য দিল্লি ও চেন্নাই তাদের ব্যাঙ্ক খালি করেছিল

খুব জোরতোর করে চলছে আইপিএল ২০২৪ নিলাম (IPL 2024 Auction)। ইতিমধ্যে অনেকগুলি প্লেয়ার বিক্রির কাজ সমাপ্ত হয়েছে। এই নিলামে সবথেকে বেশি দামে বিক্রি হয়েছে অজি পেসার মিচেল স্টার্ক (Mitchell Starc)। আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি দাম উঠেছে তার। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় তাকে দলে সামিল করেছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। অন্যদিকে আনক্যাপড প্লেয়ারদের মধ্যে সবচেয়ে বেশি দাম উঠেছে ঝাড়খন্ডের কুমার কুশাগ্রার (Kumar Kushagra)।

দুবাইয়ের নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিগুলির নজর ছিল ঝাড়খণ্ডের তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার কুশাগ্রার দিকে। নিলামে এসেও সেইরকমই ঘটেছে। এই আনকোরা ক্রিকেটারকে ৭ কোটি ২০ লক্ষ টাকায় দলে সামিল করেছে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)। তবে ক্রিকেটারের জন্য লড়াই শুরু করেছিলেন চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং গুজরাট টাইটান্স (Gujarat Titans)। চেন্নাই হাল ছেড়ে দিলেও, শেষ পর্যন্ত তার জন্য লড়াই করে যায় দিল্লি ক্যাপিটালস এবং গুজরাট টাইটান্স। এবার নজর দেওয়া যাক কে এই কুমার কুশাগ্রা!

একসময় ঝাড়খন্ডের হয়ে ঘরোয়া ক্রিকেটে ঈশান কিষাণের (Ishan Kishan) কারণে সুযোগ পেতেন না কুশাগ্রা। কিন্তু কিষাণ বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাস্ত থাকায় সময়ের সাথে সাথে ঝাড়খন্ডের প্রধান উইকেটরক্ষক হয়ে ওঠেন তিনি। ঘরোয়া ক্রিকেটে কুশাগ্রার তেমন কিছু ঝোড়ো ইনিংসের নমুনা নেই। তবে সদ্য শেষ হওয়া বিজয় হাজারে ট্রফিতে তার এমন এক ইনিংস রয়েছে, যা সকল ক্রিকেটপ্রেমীদের নজর কেড়েছে। ওই টুর্নামেন্টে মহারাষ্ট্রের বিরুদ্ধে ৩৫৫ রান তাড়া করার সময়, কুশাগ্রা ঝাড়খণ্ডের হয়ে ছয় নম্বরে ব্যাট করতে আসেন। মাত্র ৩৭ বলে ৬৭ রানের ইনিংস খেলে ক্রিজে অপরাজিত থাকেন তিনি। চারটি চার এবং পাঁচটি ছক্কার বিনিময়ে একাহাতে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন কুশাগ্রা।

তারপর থেকেই ধীরে ধীরে আইপিএল ফ্র‍্যাঞ্চাইগুলির নজর কাড়েন ১৯ বছরের এই তরুণ উইকেটরক্ষক। নিলামের ৯ নম্বর সেটে তার নাম এলেও তাকে দলে নিতে মরিয়া হয়ে পড়ে দলগুলি। শেষমেষ মেন্টর সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly) দলে যোগ দেওয়ার মতো সৌভাগ্য করেছেন তিনি। তবে তাকে যে ঋষভ পান্থের ব্যাকআপ প্লেয়ার হিসাবে দিল্লি দলে নিয়েছে, সে বুঝতে হয়তো কারোর বাকি নেই।