দাউদ ইব্রাহিম বিষক্রিয়ায় ফাঁসলেন পাকিস্তানি লেজেন্ড জাভেদ মিয়াঁদাদ, বাড়িতেই নজরবন্দি এই প্রাক্তন ক্রিকেটার

পাকিস্তানের সঙ্গে ভারতের রাজনৈতিক উত্তেজনা থাকলেও দুই দলের ক্রিকেটারদের মধ্যে অনেক সময় সুসম্পর্ক দেখা যায়। তবে কিছু সংখ্যক পাক ক্রিকেটার অনেক ক্ষেত্রে ভারত বিদ্বেষী মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন। এবার ভারতের অন্যতম দাগী সন্ত্রাসী দাউদ ইব্রাহিমের (Dawood Ibrahim) ঘনিষ্ঠ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদকে (Javed Miandad) গৃহবন্দি করে রাখার খবর সামনে এসেছে।

জাভেদ মিয়াঁদাদ পাকিস্তানের অন্যতম প্রাক্তন ব্যাটসম্যান। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১২৪ টি টেস্ট এবং ২৩৩ টি একদিনের ম্যাচ খেলার পর ১৯৯৬ সালে অবসর ঘোষণা করেন। জাভেদ মিয়াঁদাদের ব্যাট থেকে টেস্টে ৮৮৩২ রানের সঙ্গে একদিনের ম্যাচে ৭৩৮১ রান এসেছে। তবে দাউদ ইব্রাহিমের সঙ্গে জাভেদ মিয়াঁদাদ পারিবারিক সম্পর্কে যুক্ত হওয়ায় ভারতীয় ক্রিকেট ভক্তরা বিষয়টি ভালোভাবে নেয়নি।

উল্লেখ্য দাউদের ১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণের পরিকল্পনার জন্য অভিযুক্ত। এই বিস্ফোরণের প্রায় ২৫০ জন নিহত হয়েছিলেন এবং হাজারের কাছাকাছি মানুষ আহত হন। এছাড়াও এই বিস্ফোরণগুলি মুম্বাই এবং সারা দেশে বহু দাঙ্গার জন্ম দেয়। এরপর থেকেই দাউদ পাকিস্তানের করাচিতে লুকিয়ে আছেন বলে জানা গিয়েছিলো। অন্যদিকে মিয়াঁদাদের ছেলে জাভেদ ২০০৫ সালের ৫ আগস্ট করাচিতে দাউদের মেয়ে মাহরুখকে বিয়ে করেন।

আজ কয়েকটি পাক সাংবাদ মাধ্যম সূত্রে একটি চাঞ্চল্যকর খবর সামনে আসে। জানা যায় দাউদকে একজন অজ্ঞাত পরিচয়ের ব্যক্তির বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করেছেন এবং তিনি সংকটজনক অবস্থায় করাচির একটি হাসপাতালে ভর্তি আছেন। এরপরেই পাক সেনাবাহিনী দ্বারা জাভেদ মিয়াঁদাদ এবং তার পরিবারকে গৃহবন্দি করার খবর সামনে আসে। তবে এবিপি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মিয়াঁদাদ বলেন, “আমার গৃহবন্দি হওয়ার খবরটি সম্পূর্ণ ভুল।”