MS Dhoni: ‘কোনোদিন অনুশীলন করেননা’ ধোনি সম্বন্ধে বড় রহস্য প্রকাশ করলেন স্টিফেন ফ্লেমিং

সদ্য সমাপ্ত আইপিএলে (IPL) মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) অবসর নিয়ে জল্পনা থাকলেও প্রতিটি ম্যাচই তার দক্ষতা সকলকে মুগ্ধ করেছে। এইবছর আইপিএলে ব্যাটিং অর্ডারে নিচের দিকে এসে যে কটি বল খেলেছেন তা দিয়েই নিজেকে নতুন করে মেলে ধরেছেন ধোনি। এবার তার উইকেট কিপিং নিয়ে মন্তব্য করলেন চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং (Stephen Fleming)।

বিশ্ব ক্রিকেটে সবাই জানে মহেন্দ্র সিং ধোনি এমন একজন অধিনায়ক যিনি উইকেটের পিছন থেকেই ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। গত সোমবার চেন্নাই সুপার কিংস (CSK) বনাম গুজরাট টাইটান্সের (GT) আইপিএল ফাইনালেও তার ব্যাতিক্রম হয়নি। এই বছর আইপিএলে অসাধারণ পারফরমেন্স করা গুজরাটের ওপেনার শুভমান গিল ফাইনালেও অপ্রতিরোধ্য হয়ে উঠছিলেন। ঠিক সেই সময় ধোনির বিশ্বমানের স্ট্যাম্পিং তাকে ৩৯ রানেই মাঠের বাইরে পাঠায়। ফাইনালে ধোনি উইকেটের পিছনে দাঁড়িয়ে আরও এক ওপেনার ঋদ্ধিমান সাহারও অসাধারণ ক্যাচ ধরেন।

ফাইনালে জয় পেয়ে আইপিএলে ৫ বারের চ্যাম্পিয়ন হওয়ার পর ম্যাচ শেষে চেন্নাইয়ের কোচ স্টিফেন ফ্লেমিং ধোনির উইকেট কিপিং নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, ” এমএস ধোনি আইপিএল চলাকালীন একেবারেই উইকেট কিপিং অনুশীলন করেন নি। এই
পারফরমেন্সগুলি তার স্বাভাবিক দক্ষতা থেকে এসেছে। তিনি ডেভন কনওয়ের সাথে কোচ সেশন করার চেষ্টা করেছিলেন যিনি একজন আন্তর্জাতিক উইকেট কিপার। প্রায় হাস্যকর ছিল যখন তিনি ব্যাখ্যা করছিলেন যে তিনি কীভাবে স্ট্যাম্পিং করেছেন, এইগুলো প্রথাগত পদ্ধতির থেকে অনেকটাই আলাদা।”

চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে ২৪৪ টি ম্যাচে ১৩৮ টি ক্যাচ ও ৪২ টি স্টাম্পিং করেছেন। ২০০৮ থেকে আইপিএলে সফল অধিনায়কের সঙ্গে সঙ্গে ধোনি আইপিএলের সবচেয়ে সফল উইকেট কিপার।