দুলীপ ট্রফী‌ খেলবে পূজারা, ভালো পারফর্ম করলে‌ আবার‌ ডাক পাবেন ভারতীয় দলে, জানালেন নির্বাচকরা

দীর্ঘদিন ধরে ভারতীয় টেস্ট দলের ব্যাটিং অর্ডারে ভরসা দিয়েছেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। তবে অস্ট্রেলিয়ার‌ বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে খারাপ পারফরমেন্স করায় এবার তিনি ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দল থেকে বাদ পড়লেন। আসন্ন দুলীপ ট্রফিতে পশ্চিম অঞ্চলের হয়ে খেলতে দেখা যাবে পূজারাকে।

বয়স এবং পারফরমেন্সের কথা মাথায় রেখে শুক্রবার ভারতের নির্বাচকরা পূজারাকে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের দুই ম্যাচের টেস্ট সিরিজ দল থেকে বাদ দিলেন। ৩৫ বছর বয়সী এই অভিজ্ঞ ব্যাটসম্যান ভারতের হয়ে ১০৩ টি টেস্ট ম্যাচে ৭১৯৫ রান করেছেন। তবে ২০২২ মরসুম থেকে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে প্রচুর রান করলেও ভারতের হয়ে সেভাবে বড়ো রান পাননি।

তাবে বিভিন্ন সূত্র অনুযায়ী জানা গেছে এখানেই পূজারার ভারতীয় দলের জন্য দরজা বন্ধ হয়ে যাচ্ছে না। ভারতীয় নির্বাচক কমিটির একটি নির্ভরযোগ্য সূত্র থেকে বলা হয়েছে, ” নির্বাচক এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ও রুতুরাজ গায়কোয়াড়ের (Ruturaj Gaikwad) মতো তরুণ ক্রিকেটারদের পরীক্ষা করতে চেয়েছেন, তাই এই সফরে পূজারাকে দলে নেওয়া হয়নি। ওনাকে জানানো হয়েছে তিনি যদি ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরমেন্স করে তাহলে আবার ভারতীয় দলের জায়গা পাবেন।”

এবার চেতেশ্বর পূজারা ২৮ জুন‌ থেকে শুরু হতে যাওয়া দুলীপ ট্রফিতে অংশগ্রহণ করবেন। এর আগেই দুলীপ ট্রফির দল ঘোষণা করা হয়। পশ্চিম অঞ্চলের হয়ে যশস্বী জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়ের নাম ছিলো। ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট ও একদিনের দলের এই দুই তরুণ ক্রিকেটার জায়গা করে নেওয়ায় তাদের পরিবর্তে পশ্চিম অঞ্চলে জায়গা পেলেন চেতেশ্বর পূজারা ও কেদার যাদব।