ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল নির্বাচনে নতুন মোর, বাদ পড়ছেন না পুজারা, যশস্বী-রুতুরাজের ভবিষ্যৎ কি?

ঠিক কিছুদিন আগে থেকেই মহড়া পড়ে যায় ক্রিকেট বিশ্বে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (WTC Final) অস্ট্রেলিয়ার কাছে হারের পর কঠিন সমালোচনার মুখে পড়ে ভারতীয় দল। ইতিমধ্যেই বেশ কিছুজন মানুষ হার ভুলতে না পেরে রোহিত শর্মা (Rohit Sharma), চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) মতো ক্রিকেটারদের দল থেকে বাদ দেওয়ার প্রসঙ্গ টানেন।

কিছুদিন ধরেই বিভিন্ন খবরাখবর মোতাবেক এই জানা যাচ্ছিলো যে, চেতেশ্বর পূজারার জায়গায় টেস্ট দলে সুযোগ দেওয়া হবে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) অথবা রুতুরাজ গায়কওয়াডকে (Ruturaj Gaikwad)। এছাড়াও শোনা যাচ্ছিলো রোহিত শর্মাকে টেস্ট দলের অধিনায়ক পদ থেকে বরখাস্ত করা হবে। কিন্তু গতকাল রাতে এক বিশেষ সংবাদমাধ্যমে এই বিষয়ে কিছু ধারণা দেওয়া হয়, এই খবর সকলের কাছে এক আলাদাই মাত্রা ফেলে দিয়েছে।

সেই বিশেষ সূত্রের খবর অনুযায়ী জানা গেছে, আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরেও ভারতের জার্সিতে খেলতে দেখা যাবে চেতেশ্বর পূজারাকে। সেদিক থেকে দলে জায়গা খুবই কঠিন হয়ে পড়েছে যশস্বী জয়সওয়াল, রুতুরাজ গায়কওয়াডদের খেলোয়াড়দের কাছে। যারা আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে অভিষেক করার স্বপ্ন দেখছিলেন।

সেই খবর থেকে এও জানা যায় যে, যশস্বী ও রুতুরাজকে টেস্ট স্কোয়াডে রাখা হতে পারে। এবং আগামী WTC চক্রে তারাই ভারতের জন্য আদর্শ খেলোয়াড় হয়ে দাঁড়াবে, এমনটাই ভারতীয় বোর্ডের ধারণা। তবে এখনই পূজারাকে দল থেকে বাদ দেওয়ার কথা ভাবছে না বোর্ড। যদিও ছন্দপতনের কারণে ২০২১-২০২২ এ দক্ষিণ আফ্রিকা সিরিজের পর একবার দল থেকে বাদ পড়েছিলেন পূজারা। কিন্তু কাউন্টি ক্রিকেটের দুর্দ্ধর্ষ পারফরমেন্সের কারণে তাকে পুনরায় ৬ মাস পর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দলে ফেরানো হয়।

একইসঙ্গে রোহিত শর্মাকেও এইমুহুর্তে অধিনায়ক থেকে সরাচ্ছে না ভারতীয় বোর্ড, এমনটাই জানা গেছে। তবে এই খবর রোহিতের জন্য এক আগামবার্তা বয়ে এনে দিয়েছে। সেই খবর অনুযায়ী, রোহিত শর্মার কাছে সময় থাকবে ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত। যদি তিনি সেই টুর্নামেন্টেও ব্যর্থ হন, তাহলে বিশ্বকাপের পর সরিয়ে দেওয়া হবে তাকে। ২০২২ টি-২০ বিশ্বকাপের পর বহু খেলোয়াড়কে ভারতীয় বোর্ড সরিয়ে রেখে, তরুণদের পর্যালোচনা করছে বোর্ড। ঠিক তেমনই এবার ওয়ানডে বিশ্বকাপ হারলে, তেমনটাই ঘটবে বাকি দুই ফরম্যাটের কিছু ক্রিকেটারদের সাথেও, এমনটাই আভাস পাওয়া গেছে।