শিখর-বিজয় থেকে উমেশ-ইরফান, ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফী জয়ী ভারতীয় দলের প্লেয়াররা এখন কে কোথায়?

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) অধিনায়কত্বে শেষ বার আইসিসি ট্রফি জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। ১০ বছর আগে ২৩ জুন ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল টিম ইন্ডিয়া। তখনকার ভারতীয় দল ছিল অন্যরকম। তবে সময়ের সাথে সাথে দলে পরিবর্তন আসে এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী তারকা দলটি কোথাও হারিয়ে যায়। তো চলুন দেখে নেওয়া যাক ভারতের ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি স্কোয়াড এবং জেনে নেওয়া যাক আজকের তারিখে সেই খেলোয়াড়রা এখন কী করছেন।

মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, বিরাট কোহলি, রোহিত শর্মা, ভুবনেশ্বর কুমার, শিখর ধাওয়ান, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), বিনয় কুমার, অমিত মিশ্র, মুরালি বিজয়, উমেশ যাদব, ইরফান পাঠান, ইশান্ত শর্মা, সুরেশ রায়না।

ব্যাটসম্যান- বর্তমানে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) তিন ফরম্যাটেই খেলছেন। একই সঙ্গে টিম ইন্ডিয়ার হয়ে তিন ফরম্যাটেই দেখা যাচ্ছে বিরাট কোহলিকে (Virat Kohli)। বর্তমানে ওয়ানডে বিশ্বকাপের কারণে টি-টোয়েন্টিতে তাকে বিশ্রাম দিয়েছে দল। এছাড়া মুরালি বিজয় (Murali Vijay) অবসর নিয়েছেন এবং বিদেশি লিগে খেলার কথা ভাবছেন। একই সঙ্গে তিন ফরম্যাট থেকেই দল থেকে বাদ পড়েছেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। তাকে শুধু আইপিএলেই দেখা যায়।

উইকেট কিপার- ২০১৯ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ভারতীয় দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এখন তাকে শুধু আইপিএলে খেলতে দেখা যায়। সম্প্রতি তাঁর অধিনায়কত্বে চেন্নাই সুপার কিংস আইপিএল ২০২৩-এর শিরোপা জিতেছে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। এরপর থেকে তিনি দলের বাইরে রয়েছেন। কার্তিকও শিগগিরই অবসরের ঘোষণা দিতে পারেন। এই মুহুর্তে তাকে ধারাভাষ্য দিতে দেখা যায়।

অলরাউন্ডার- ইরফান পাঠান (Irfan Pathan) ক্রিকেট থেকে অবসর নেন, যার পরে তাকে ধারাভাষ্য দিতে এবং কখনও কখনও বিভিন্ন লিগে খেলতে দেখা গেছে। অবসরের পর ধারাভাষ্য দেওয়া শুরু করেছেন সুরেশ রায়নাও (Suresh Raina)। ইরফানের মতো তাকেও লিগ ক্রিকেট খেলতে দেখা যায়। তবে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এখনও দলের অংশ এবং তিন ফরম্যাটেই খেলেন।

বোলার- ভুবনেশ্বর কুমারকে (Bhuvneshwar Kumar) তিন ফরম্যাট থেকে বাদ দেওয়া হয়েছে, তাকে এখন আইপিএলে খেলতে দেখা যাচ্ছে। একই সঙ্গে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বিনয় কুমার (Vinay Kumar)। মাঝে মাঝে লিজেন্ডস লিগ ক্রিকেটের মতো টুর্নামেন্টে খেলতে দেখা যায় তাকে। উমেশ যাদব (Umesh Yadav) এখন শুধু টিম ইন্ডিয়ার হয়ে টেস্ট খেলেন। ইশান্ত শর্মা (Ishant Sharma) কিছুদিন আগে পর্যন্ত ভারতের হয়ে টেস্ট ক্রিকেট খেলতেন। কিন্তু এখন তিনি দলের অংশ নন। আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অমিত মিশ্র (Amit Mishra)। এখন তিনি শুধু আইপিএল খেলছেন। রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ভারতের টেস্ট দলের অংশ। আসন্ন ওয়ানডে বিশ্বকাপেও তাকে দলে দেখা যেতে পারে।