BBL 2023-24 এ আবার ঘটলো হাস্যকর কান্ড! নট আউট হওয়া সত্ত্বেও ব্যাটসম্যানকে আউট করিয়ে দিলেন থার্ড আম্পায়ার

খুব রমরমিয়ে চলছে বিশ্বের অন্যতম জনপ্রিয় লিগ বিগ ব্যাশ লিগ ২০২৩-২০২৪ (BBL 2023-2024)। ২০২৩-২৪ বিগ ব্যাশ লিগে এখনো পর্যন্ত মাঠে বেশ কয়েকটি ম্যাচে আকর্ষণীয় মুহূর্ত তৈরি হয়েছে। তবে সব কিছুকে পিছনে ফেলেছে শনিবারের এক ম্যাচের ঘটনা। যে ঘটনাটি ঘিরে ক্রিকেট মঞ্চে হাস্যকর বিষয়ের সৃষ্টি হয়েছে। সম্প্রতি সেই ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হচ্ছে।

ম্যাচটি ছিল সিডনি সিক্সার্স (Sydney Sixers) বনাম মেলবোর্ন স্টার্সের (Melbourne Stars) মধ্যে। মাঠে তৃতীয় আম্পায়ারের কান্ডটি নিয়ে এখনো হাসি থামেনি নেটদুনিয়ায়। আসলে বিষয়টি ঘটেছিল, ওই ম্যাচে তৃতীয় আম্পায়ার ভুল করে ব্যাটসম্যানকে আউট দিয়েছিলেন, ব্যাটসম্যানটি ছিলেন ইংল্যান্ড জেমস ভিন্স (James Vince)। আর ওই ভুল আউট দেওয়ার কারণ তৃতীয় আম্পায়ার ভুল বোতাম টিপেছিলেন। তবে পরক্ষণেই দ্রুত নিজের সিদ্ধান্ত বদলে নটআউট দিয়ে দেন।

তার আগে অবশ্য মাঠের পরিবেশ উত্তপ্ত হয়ে উঠেছিল। কিন্তু মাঠে উপস্থিত আম্পায়ার সেই বিষয়টি সামলে নিয়েছিলেন। আলোচ্য ঘটনাটি ঘটেছিল সিডনি সিক্সার্সের ব্যাটিংয়ের সময়ে, জেমস ভিন্স তখন ইমাস ওয়াশিমের বোলিংয়ে তার দিকেই বলটি মারেন। আসলে ভিন্সের মারা বলটি ওই সময় স্টাম্পে গিয়ে লাগে এবং ওই রান আউটের সিদ্ধান্ত তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়েছিল অনফিল্ড আম্পায়ার। তৎক্ষনাৎ রিপ্লেতে স্পষ্ট ভাবে দেখা গেছে যে, নন-স্ট্রাইকার প্রান্তে থাকা জশ ফিলিপ (Josh Philippe) স্টাম্পের ভিতর পৌঁছে গিয়েছিলেন।

কিন্তু মাঠে উপস্থিত পর্দায় দেখা যায় যে, তৃতীয় আম্পায়ার তাকে আউট দিয়ে দেন। এতে মাঠ জুড়ে বিভিন্ন উত্তেজনা এবং বিভ্রান্তির সৃষ্টি হয়। অনফিল্ড আম্পায়ার ওইসময় অবশ্য জানিয়েছিলেন যে, নিশ্চয়ই কোনো কিছু ভুল হয়েছে, না হলে এরকম হওয়ার কথা না এবং তারপরেই তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত দ্রুত ফিরিয়ে নেন। বিষয়টি ওইসময়ে স্পষ্ট হয়ে গেলেও, তার রেস এখনো কাটেনি। এখনো ক্রিকেট ভক্তদের মধ্যে বিষয়টি নিয়ে হাসাহাসি বন্ধ হয়নি।