বাংলাকে তছনছ‌ ভুবির, ৬ বছর পর টেস্ট ক্রিকেটে কামব্যাক করেই নিলেন ক্যারিয়ারের বেস্ট ফিগার

বর্তমানে চলমান রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) ক্রিকেটাররা সমর্থকদের একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিচ্ছেন। অন্যদিকে এই ম্যাচগুলির মধ্যে বাংলা এবং উত্তর প্রদেশের (Bengal vs Uttarpradesh Match) ম্যাচটি এখন ক্রিকেট ভক্তদের নজর রয়েছে। এবার এই ম্যাচে ভারতের অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar) ক্রিকেট জীবনের অন্যতম সেরা পারফরমেন্স করলেন।

গতকাল অর্থাৎ ১২ জানুয়ারি থেকে কানপুরের গ্ৰীন পার্কে বাংলা উত্তর প্রদেশের মুখোমুখি হয়‌। এই ম্যাচে বাংলার হয়ে প্রথমে মনোজ তিওয়ারি (Manoj Tiwary) টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন। এরপর বোলিং করতে এসে বাংলার বোলাররা রীতিমতো দাপট দেখান। প্রথম ইনিংসে তারা বিপক্ষেদের মাত্র ৬০ রানে অল আউট করে দেয়। এরপর বাংলার বিপক্ষে বল হাতে উত্তর প্রদেশের ভুবনেশ্বর কুমার ভয়ঙ্কর হয়ে ওঠেন।

এই ইনিংসে তিনি একাই ২২ ওভার বল করে ৫ টি মেডেনের সঙ্গে ৪১ রান দিয়ে ৮ টি উইকেট তুলে নেন। এর ফলে ভুবনেশ্বর কুমারের এই পারফরম্যান্স রঞ্জি ট্রফিতে স্মরনীয় হয়ে থাকলো। অন্যদিকে দিকে তিনি ৬ বছর পর প্রথম শ্রেণীর ক্রিকেটে ফিরে এসে এক ইনিংসে ৮ উইকেট তুলে নিয়ে জাতীয় নির্বাচকদের বার্তা দিলেন। ভুবনেশ্বর দীর্ঘদিন ধরে জাতীয় দলের দায়িত্ব সামলালেও সম্প্রতিক সময় তিনি ভারতীয় দলে জায়গা করে নিতে পারছেন না।

৩৩ বছর বয়সী এই ভারতীয় পেসার ২০১৮ সালে শেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দেশের হয়ে টেস্ট ম্যাচে মাঠে নামেন। তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে ২১ টি টেস্ট ম্যাচে মোট ৬৩ টি উইকেট সংগ্রহ করেছেন। এছাড়াও ১২১ টি একদিনের ক্রিকেটে তার ১৪১ টি উইকেট সংগ্রহে আছে। অন্যদিকে দ্বিতীয় দিনের শেষে নিতীশ রানার (Nitish Rana) নেতৃত্বে উত্তর প্রদেশ ম্যাচে ৮২ রানে এগিয়ে আছে।