DRS থেকে আম্পায়ার্স কল তুলে‌ দেওয়ার দাবি স্টোকসের, এবার তার নিজের দেশের প্রাক্তন অধিনায়ক বুঝিয়ে দিলেন এর গুরুত্ব

ভারতের বিরুদ্ধে রাজকোট টেস্টে হারের পর ডিআরএস নিয়ে প্রশ্ন তুলেছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes)। স্টোকস বলেন, ডিআরএস (DRS) থেকে আম্পায়ার কল (Umpire’s Call) সরিয়ে ফেলা উচিত। তিনি আরো বলেন, বল স্টাম্পে আঘাত করা মানেই উইকেট। ইতিমধ্যেই অনেক খেলোয়াড় এই দাবি জানিয়েছেন। তাতে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) নামও রয়েছে। ক্রিকেটে অন ফিল্ড কলেও আম্পায়ার কল ডাকা হয়।

আম্পায়ার্স কল ক্রিকেটে ডিআরএসের একটি অংশ। যখন কোনো ব্যাটসম্যান বা বোলার মাঠের আম্পায়ারের সিদ্ধান্তে খুশি না হন, তখন তিনি তার বিরুদ্ধে রিভিউ নেন। এরপর এলবিডব্লিউর প্রসঙ্গে থার্ড আম্পায়ার রিপ্লে ও বল ট্র্যাকিংয়ের মাধ্যমে সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা করেন। অন-ফিল্ড আম্পায়ার যদি ব্যাটসম্যানকে আউট দিয়ে থাকেন, তাহলে রিভিউতে বল উইকেট স্পর্শ করলেও আউট হয়ে যাবেন ব্যাটসম্যান। যদি আম্পায়ার আউট না দেন এবং বোলিং টিম ডিআরএস নেয়, তাহলে ৫০ শতাংশের বেশি বল উইকেটে আঘাত করার কথা, তবেই ব্যাটসম্যান আউট হবেন। যদি বল উইকেটের ৫০ শতাংশের কম আঘাত করে, তাহলে উইকেটে লাগার পরও ব্যাটসম্যান আউট হবেন না।

কিছুদিন আগে আম্পায়ার কলের কথা সবাইকে বুঝিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসের হুসেন (Nasser Hussain)। নাসির হুসেন বুঝিয়ে দিয়েছিলেন, ডিআরএসে যখন বল উইকেটে আঘাত করতে দেখা যায়, তখন তা উইকেটে আঘাত করছে না। এটা একটা অনুমান মাত্র। প্রযুক্তিতে অনেক ভুল আছে, সে শুধু অনুমান করে বল উইকেটে আঘাত করতে পারবে কি না। প্রযুক্তি এবং আম্পায়ারদের মধ্যে ভারসাম্য বজায় রাখার জন্য অন-ফিল্ড কল রাখা হয়।

অনফিল্ড কল ক্রিকেট থেকে সরিয়ে দিলে ব্যাটিংয়ে সমস্যা হবে। এই মুহূর্তে আম্পায়াররা যখনই আউট দেন, ধরে নেন বল অন্তত ৫০ শতাংশ উইকেটে আঘাত করছে। যদি আম্পায়ারের কল রিমুভ করা হয় এবং বল উইকেট স্পর্শ করলেই ব্যাটসম্যানরা আউট হতে শুরু করেন, তাহলে উইকেটের ক্ষেত্রফল অনেকটাই বেড়ে যাবে। নাসির হুসেন তার ভিডিওতে বিষয়টি ব্যাখ্যা করার চেষ্টা করেছেন।