ম্যাচ হেরেও দম্ভ কমেনি! প্রথম ইনিংসে অত তাড়াতাড়ি ডিক্লেয়ার করেও আফসোস নেই, জানালেন স্টোকস

গতকাল অ্যাশেজ (Ashes 2023) সিরিজের প্রথম ম্যাচে নাটকীয়ভাবে জয় ছিনিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। যে মুহূর্তে মনে হচ্ছিল ইংল্যান্ডের হাতে ম্যাচ সেখান থেকে দাঁতে দাঁতে চেপে লড়াই করে দলকে জয় এনে দেন খোদ অধিনায়ক পেট কামিন্স (Pat Cummins)। ইংল্যান্ডের এই হারের পেছনে অনেকেই দায়ী করছেন ৩৯৩ রানে প্রথম ইনিংসের স্টোকসের ডিক্লেয়ারকে। এবার সেই নিয়ে মুখ খুললেন স্টোকস।

ব্রেন্ডন ম্যাককালাম (Brendan Mccullum) কোচ আসার পর থেকে ইংল্যান্ড নতুন পন্থা গ্রহণ করেছে। সেটি হল বাজবল (Bazball)। টেস্ট ক্রিকেটে দ্রুতগতিতে রান করে বিপক্ষকে চাপে ফেলে টেস্ট ম্যাচ জেতা এটাই হলো বর্তমানে ইংল্যান্ডের লক্ষ্য। অনেকে এই বাজবল নীতির প্রশংসা করেছেন আবার অনেকে এই নীতির সমালোচনাও করেছেন। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৩৯৩ রানে ইনিংস ডিক্লেয়ার করে দিলে অনেক সমালোচিত হয়েছিলেন বেন স্টোকস (Ben Stokes)।

শেষ ইনিংসে অস্ট্রেলিয়া জয়ের জন্য প্রয়োজন ছিল ২৮১ রান। চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে ১০৭ রান বোর্ডে তুলেছিল। পঞ্চম দিনের শুরুতে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার উপর চাপ বানাতে সক্ষম হয়। অল্প সময়ের মধ্যে অস্ট্রেলিয়া আর উইকেট পড়ে গেলে ক্রিজে লড়াই করে যান কামিন্স এবং ন্যাথান লায়ন। শেষ পর্যন্ত দুজনে মিলে অস্ট্রেলিয়াকে জিতিয়ে দেন।

হারের পর বেন স্টোকসকে প্রথমে ইনিংসের ডিক্লেয়ার সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন- ” আমার এখনো প্রথম ইনিংসে ডিক্লেয়ার করার সিদ্ধান্তের জন্য কোনো আফসোস নেই। আমি গর্বিত আমরা যেভাবে খেলেছি তাতে, ম্যাচ না জিততে পারলেও আমরা শেষ অবধি লড়েছি। আমি প্রথম ইনিংসে দিনের ২০ মিনিট বাকি থাকা অবস্থায় ডিক্লেয়ার করেছিলাম কারণ দিনের একদম শেষে ব্যাট করতে নামা যেকোনো দলের পক্ষে সহজ হয় না। সেই জিনিসটাকে টার্গেট করতে চেয়েছিলাম।”