Breaking News: বিশ্বকাপের আগেই, প্রথমবার এশিয়ান গেমস ২০২৩ এ অংশ নেবে ভারতীয় ক্রিকেট দল

এশিয়া কাপ ২০২৩ এর পরে এবং বিশ্বকাপের আগে আরো একটি নতুন টুর্নামেন্ট খেলতে চলেছে ভারতীয় দল। এই প্রথমবার এশিয়ান গেমসে (Asian Games 2023) দল পাঠাতে চলেছে বিসিসিআই। ২০২৮ অলিম্পিকে ক্রিকেট এন্ট্রির জন্য হয়তো এই পদক্ষেপ। জানা যাচ্ছে পুরুষ (Men’s Team) এবং মহিলা দুই বিভাগই দল পাঠাবে ভারতীয় বোর্ড।

কিছুদিন আগেও বিসিসিআই (BCCI) জানিয়েছিল যে তারা এশিয়ান গেমসে দল পাঠাবে না। কিন্তু এখন সব জল্পনা কাটিয়ে দল পাঠাতে প্রস্তুত ভারত। ২০১০ এবং ২০১৪ এশিয়ান গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল কিন্তু ভারতীয় বোর্ড তাদের দল পাঠায়নি। ২০১৮ তে ক্রিকেটকে আবার এশিয়ান গেমস থেকে বহিষ্কৃত করা হয়। কিন্তু এবারে আবার ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এবছর এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে চীনের হাংজুইতে। ২৫ সেপ্টেম্বর থেকে ৮ ই অক্টোবর পর্যন্ত চলবে এটি। ২০ ওভারের ফরম্যাটে খেলা হবে সেখানে। সেই সময় ভারতীয় দল সবে এশিয়া কাপ (Asia Cup 2023) শেষ করে বিশ্বকাপের (ICC Odi World Cup 2023) জন্য প্রস্তুতি নেবে। এমনকি এশিয়ান গেমস শেষ হতে হতে বিশ্বকাপ ইতিমধ্যেই শুরু হয়ে যাবে। রোহিত শর্মার (Rohit Sharma)নেতৃত্বাধীন ভারতীয় দল ব্যস্ত থাকবে বিশ্বকাপের জন্য। সেই কারণে এবারের এশিয়ান গেমসে ভারতীয় পুরুষ দল হবে দ্বিতীয় সারির। যেখানে বিশ্বকাপ খেলছে এমন কুড়িজন বাদে দল নির্বাচন করা হবে।

তবে মহিলা দলের ক্ষেত্রে প্রথম সারির দল পাঠাবে বোর্ড। কারণ সেই সময় মহিলা দলের সেরকম কোন বড় টুর্নামেন্ট নেই। এশিয়ান গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি ২০২৮ অলিম্পিকে ক্রিকেটার অন্তর্ভুক্তির জন্য অনেকটা সুবিধা করতে পারে। আবার বিশ্বকাপের সময় দলের প্রধান প্লেয়াররা ব্যস্ত থাকায় ভারতীয় দলে দেখা যেতে পারে একগুচ্ছ যুব তারকাকে। রিঙ্কু সিং, নীতিশ রানা, মহসিন খান তিলক বর্মা, শিভম মাভির মত প্লেয়ারদের দেখা যেতে পারে ভারতীয় দলে।