মিনি আইপিএল? আগামী বছরেই টি-১০ ফরম্যাটে নতুন লিগ উন্মোচনের পরিকল্পনা BCCI-এর

বিশ্ব মানচিত্রে আধুনিক ক্রিকেটের খুব তাড়াতাড়ি পরিবর্তন হচ্ছে। এর ফলে বর্তমানে টি-টোয়েন্টি লিগের সঙ্গে সঙ্গে টি-টেন লিগও জনপ্রিয়তার দিকে থেকে অনেকটাই এগিয়ে গেছে। আবুধাবি টি-টেন লিগের (Abu Dhabi T10 League) মতো টুর্নামেন্টে একাধিক তারকা ক্রিকেটার অংশগ্রহণ করে থাকেন‌। এবার বিসিসিআই (BCCI) আইপিএলের (IPL) পাশাপাশি টি-টেন লিগ নিয়েও চিন্তাভাবনা শুরু করে দিয়েছে।

২০০৮ সাল থেকে শুরু হওয়া ভারতের টি-টোয়েন্টি লিগ বর্তমানে বিশাল জনপ্রিয়তা লাভ করেছে। বিশ্বের প্রতিটি সেরা ক্রিকেটার একবার হলেও এই লিগে অংশগ্রহণ করতে চান। অন্যদিকে এর মধ্যেই ২০২৪ আইপিএলের প্রস্তুতি শুরু হয়ে গেছে। এই বছর ১৯ ডিসেম্বর দুবাইয়ে ২০২৪ আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই ভারত সহ বিভিন্ন দেশের মোট ৩৩৩ জন ক্রিকেটারদের নাম তালিকাভুক্ত করা হয়েছে।

এবার এর মধ্যেই বিসিসিআই টি-টেন লিগ নিয়ে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে। মানি কন্ট্রোলের একটি প্রতিবেদন অনুসারে বিসিসিআই টুর্নামেন্ট আয়োজনের জন্য আগামী বছর সেপ্টেম্বর-অক্টোবরের সময়টি বেছে নিতে চাইছে। বিশ্ব জুড়ে টি-টেন লিগের জনপ্রিয়তার কারণে বিসিসিআই এমন সিদ্ধান্ত নিতে চলেছে বলে জানা যাচ্ছে। তবে এর ফলে আইপিএলের জনপ্রিয়তায় কোনো না প্রভাব পড়ে সেই দিকেও নজর দেওয়া হয়েছে।

বর্তমানে দ্বিপাক্ষিক সিরিজগুলি থেকে ক্রিকেট বোর্ড সেইভাবে লাভের মুখ দেখতে পাচ্ছে না বলে এই ধরনের টুর্নামেন্ট নিয়ে তারা বেশির ভাবনাচিন্তা করছে। এছাড়াও ভারতের রাজ্যভিত্তিক বিভিন্ন আঞ্চলিক টুর্নামেন্টে টি-টেন ফরম্যাট কয়েক বছরে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তবে এই সীমিত ওভারের টুর্নামেন্টগুলি ৫০ ওভারের ফরম্যাটে আরও বিপদ ডেকে আনতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। অন্যদিকে বিসিসিআইয়ের পক্ষ থেকে টি-টেন লিগ নিয়ে এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হয়নি।