আইপিএলকে প্রাধান্য দিয়ে ঘরোয়া ক্রিকেট খেলতে চাইছে না অনেক বড় প্লেয়ার, কঠিন সিদ্ধান্ত নিতে চলেছে BCCI

আধুনিক ক্রিকেটে টি-টোয়েন্টি ফরম্যাট যত সময় যাচ্ছে আরও বেশি জনপ্রিয়তা লাভ করছে। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সঙ্গে ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলি ক্রিকেটারদের কাছে তাড়াতাড়ি খ্যাতি লাভ করা এবং অর্থ উপার্জনের রাস্তা হয়ে উঠেছে। এবার ভারতীয় ক্রিকেটেও টেস্ট ক্রিকেটকে গুরুত্ব না দিয়ে আইপিএলকে (IPL) এগিয়ে রাখার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

বর্তমানে ভারতীয় দল ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করছে। এই সিরিজের প্রথম ম্যাচে ব্লু ব্রিগেডদের লজ্জাজনক হারের পর শেষ ম্যাচে ভারতীয় দল দুর্দান্ত পারফরম্যান্স করে আবার ফিরে এসেছে। অন্যদিকে ভারতের ঘরোয়া ক্রিকেটের অন্যতম ঐতিহ্যবাহী টুর্নামেন্ট রঞ্জি ট্রফি (Ranji Trophy) একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। তবে এরপর আর একমাস পরেই ভারতে আইপিএল শুরু হবে।

তাই এই গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। ফলে অনেক ভারতীয় ক্রিকেটার আইপিএলকে বেশি গুরুত্ব দিয়ে রঞ্জি ট্রফিতে অংশগ্রহণ করেছেন না। ফলে বিসিসিআই (BCCI) এইসব ক্রিকেটারদের ওপর অত্যন্ত বিরক্ত হয়েছে। সম্প্রতি বিসিসিআইয়ের একটি সূত্র টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “জানুয়ারি থেকেই আইপিএল নিয়ে ভাবনাচিন্তা করতে থাকা নির্দিষ্ট ক্রিকেটারদেরকে নিয়ে বোর্ড খুব বেশি খুশি নয়।”

তিনি আরও বলেন, “আগামী কয়েকদিনের মধ্যে সমস্ত ক্রিকেটারদের রঞ্জি ট্রফিতে তাদের রাজ্যের হয়ে খেলার জন্য বিসিসিআই দ্বারা যোগাযোগ করা হবে। শুধুমাত্র যারা জাতীয় দলের দায়িত্ব পালন করছেন এবং জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে চটের কারণে পুনর্বাসনের মধ্যে আছেন তাদের ছাড় দেওয়া হবে।” উল্লেখ্য ভারতের অন্যতম ব্যাটসম্যান ইশান কিষাণকে (Ishan Kishan) বিসিসিআই দীর্ঘদিন ধরে রঞ্জিতে খেলার জন্য আবেদন জানালেও তিনি তা উপেক্ষা করে বর্তমানে আইপিএলের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে সম্প্রতি অভিযোগ সামনে আসে।