অজিত আগারকারকে নিয়োগ করার ১ বছর মেতে না যেতেই আবার নতুন নির্বাচকের খোঁজে BCCI, জানুন বিস্তারিত

গত বছরের ৮ জুলাই ভারতীয় ক্রিকেট দলের বাছাই কমিটির চেয়ারম্যান হিসাবে অজিত আগরকার নিযুক্ত হন।

যে কোনো ক্রিকেট বোর্ডের কাছে দেশের প্রতিভাবান ক্রিকেটারদের জাতীয় দলে নির্বাচন করা সবচেয়ে বড়ো গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া। বিসিসিআই (BCCI) দীর্ঘদিন ধরে এই কাজটি দক্ষতার সঙ্গে করে আসছে। ভারতীয়‌ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা বেশিরভাগ সময় ভারতের অভিজ্ঞ প্রাক্তন ক্রিকেটাররা হয়ে থাকেন। এবার বিসিসিআই নতুন করে পুরুষ দলের জাতীয় নির্বাচক পদের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

১৫ জানুয়ারি অর্থাৎ আজ সোমবার ভারতীয় পুরুষ দলের জাতীয় নির্বাচক পদের জন্য বিসিসিআইয়ের দেওয়া বিজ্ঞপ্তি বর্তমানে ক্রিকেট মহলে আলোচনায় উঠে এসেছে। কারণ এর ফলে ৫ জাতীয় নির্বাচকের মধ্যে একজনকে কমিটি থেকে সরে যেতে হবে। বিসিসিআই সাধারণত ভারতের ৫ টি অঞ্চলের মধ্যে থেকে একজন করে নির্বাচক নিয়োগ করে থাকে। উল্লেখ্য গত বছরের ৮ জুলাই বাছাই কমিটির চেয়ারম্যান হিসাবে অজিত আগরকার (Ajit Agarkar) নিযুক্ত হন।

এই কমিটির বাকি সদস্যরা হলেন সলিল আনকোলা (Salil Ankola), এস এস দাস (SS Das), সুব্রতো ব্যানার্জী (Subroto Banerjee) এবং এস শরৎ (S Sharath)। ক্রিকেট বিশেষজ্ঞরা অনুমান করছেন যে ভারতের প্রাক্তন বোলার সলিল আনকোলাকে জাতীয় নির্বাচক পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে কারণ প্রধান নির্বাচক অজিত আগরকারও মুম্বাই এবং পশ্চিম অঞ্চলের প্রতিনিধিত্ব করছেন। আনকোলা গত বছর ৭ জানুয়ারী জাতীয় নির্বাচক হিসাবে নিযুক্ত করা হন।

এর আগে তিনি ২০২০ সালের ডিসেম্বর থেকে মুম্বাইয়ের প্রধান নির্বাচক ছিলেন। অন্যদিকে বিসিসিআইয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী একজন নির্বাচককে ন্যূনতম ৭ টেস্ট বা ৩০ টি প্রথম-শ্রেণীর ম্যাচ বা ১০ টি একদিনের এবং ২০ টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলতে হবে। ব্যক্তিটিকে অন্তত ৫ বছর আগে খেলা থেকে অবসর নিতে হবে। এছাড়াও কোনো ব্যক্তি যিনি মোট ৫ বছর কোনো ক্রিকেট কমিটির সদস্য ছিলেন তিনি এই নির্বাচন কমিটির সদস্য হওয়ার যোগ্য হবেন না।