বল টেম্পারিংয়ের অভিযোগ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, ভারতের সাথে হয়েছে বেইমানি, বললেন বাসিত আলি

ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (WTC Final) ম্যাচটিতে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৪৬৯ রানের পাহাড়ের মতো স্কোর করে। স্টিভ স্মিথ (Steve Smith) এবং ট্রাভিস হেডও (Travis Head) ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন। একদিকে যেখানে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের ব্যাটিংয়ে কোনো সমস্যা হয়নি, অন্যদিকে ওভালের পিচে বাজে ফ্লপ প্রমাণিত হয়েছে ভারতীয় টপ অর্ডার।

এদিকে পাকিস্তান ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার বাসিত আলী (Basit Ali) এমন একটি বিবৃতি দিয়েছেন যা আলোড়ন সৃষ্টি করেছে। প্রসঙ্গত, বাসিত আলি দাবি করেছেন, ভারতের সঙ্গে অসততা করেছে অস্ট্রেলিয়া। বাসিত আলি বলেছেন, বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার মতো ব্যাটসম্যানদের আউট করার জন্য অস্ট্রেলিয়া দল বল টেম্পারিং করেছে। যদিও তিনি এর কোনও প্রমাণ দেননি, তবে তাঁর বক্তব্য অবশ্যই আলোড়ন সৃষ্টি করেছে।

২০১৮ সালে বল টেম্পারিংয়ের অভিযোগও ওঠে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিরুদ্ধে। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে কারচুপির অভিযোগ আনা হয়েছিল। ব্যানক্রফ্ট যখন বলের উপর সিরিশ কাগজ ঘষছিলেন তখন সেই ঘটনার একটি ভিডিওও ভাইরাল হয়েছিল।

একারণে স্টিভ স্মিথ ও ওয়ার্নারকেও এক বছরের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছিল। ব্যানক্রফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। এমন পরিস্থিতিতে আবারও বল টেম্পারিং নিয়ে আলোচনা শুরু হয়েছে। যদি এই ঘটনা সত্যি হয় তাহলে আবার হয়তো বিপদে পড়তে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া।