বিশ্ব রেকর্ড টাইগারদের, ৫৪৬ রানে আফগানদের হারিয়ে এই শতকের সবচেয়ে বড় জয় পেল বাংলাদেশ

ইংল্যান্ডের মতো এবার বাজবল খেলতে দেখা গেল বাংলাদেশকে (Bangladesh)। বাংলাদেশের সামনে ধুলিস্যাৎ হল আফগানিস্তান (Afghanistan)। মিরপুরে ৫৪৬ রানে আফগানিস্তানকে হারিয়ে চতুর্থ দিনের শুরুতেই জয় পেল লিটন দাসের (Litton Das) বাংলাদেশ। ৮৯ বছর পর এত বড় ব্যাবধানে টেস্ট ম্যাচ জিতলো কোনো দল। এটি বাংলাদেশে ইতিহাসে সবচেয়ে বেশি রানে টেস্ট ম্যাচ জেতার রেকর্ড, যা সকলকেই অবাক করেছে।

আমরা সকলেই জানি, টেস্ট ক্রিকেটে এখনো পর্যন্ত খুব একটা শক্তিশালী দল নয় আফগানিস্তান। তার ওপর আবার দলের সাথে ছিলেন না দলের মূখ্যচরিত্র রাশিদ খান (Rashid Khan)। যা তাদের জন্য অনেকটাই প্রভাব ফেলেছে। স্কোরবোর্ডে তাকালেও দেখা যাবে বাংলাদেশি টাইগারদের দাপট। একমুহুর্তের জন্যও আফগানিস্তানকে জয়ের স্বপ্ন দেখতে দেয়নি তারা।

অন্যদিকে এই ম্যাচে বাংলাদেশি তারকা নাজমুল হোসেন শান্তর (Najmul Hossain Shanto) দাপট। একাই আফগানিস্তানকে দুমড়ে মুচড়ে দিলেন এই বাঁ-হাতি ব্যাটার। দুই ইনিংসে শান্তর রান গোটা ক্রিকেটবিশ্বকেই অবাক করে দিয়েছে। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ১৪৬ রান এবং দ্বিতীয় ইনিংসে করেন ১২৪ রান। পাশাপাশি মমিনুল হকও (Mominul Haque) দ্বিতীয় ইনিংসে ১২১ রান করে সকলের নজর কেড়েছেন।

ব্যাটসম্যানদের পাশাপাশি কোনো অংশেই পিছিয়ে ছিলেন না বাংলাদেশি বোলারেরা। প্রথম ইনিংসে এবাদত হোসেন (Ebadot Hossain), আবার দ্বিতীয় ইনিংসে তাসকিন আহমেদ (Taskin Ahmed) ও শরিফুল ইসলামের (Shoriful Islam) সামনে নাস্তানাবুদ হয়েছেন হাসমাতুল্লাহ শাহিদিরা (Hashmatullah Shahidi)। ৬৬২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১১৫ রানে সমস্ত উইকেট হারায় আফগানিস্তান।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের জয়ের রেকর্ড রয়েছে ইংল্যান্ডের নামে। ১৯২৮ সালে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানের হারিয়েছিল তারা। আবার দ্বিতীয়স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ঠিক তার ৬ বছর পরেই ১৯৩৪ সালে ৫৬২ রানে ইংল্যান্ডকে হারিয়ে সুমধুর বদলা নেই তারা। এদিকে আফগানিস্তানকে হারিয়ে এই তালিকায় তৃতীয়স্থানে উঠে এল বাংলাদেশ।